facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

সুকুক ইস্যুর অনুমোদন দিয়েছে বেক্সিমকো


০১ এপ্রিল ২০২১ বৃহস্পতিবার, ০১:৩৯  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


সুকুক ইস্যুর অনুমোদন দিয়েছে বেক্সিমকো

সুকুক ইস্যুর অনুমোদন দিয়েছে শেয়ারবাজারে বিবিধ খাতে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানির (বেক্সিমকো) পরিচালনা পর্ষদ।

বৃহস্পতিবার (১ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে বুধবার (৩১ মার্চ) কোম্পানির বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডাররা সুকুক ইস্যুর অনুমোদন দিয়েছে।

তথ্য মতে, গত ২ মার্চ কোম্পানিটি জানায়, সুকুক ইস্যুর মাধ্যমে কোম্পানিটি ৩ হাজার কোটি টাকা সংগ্রহ করবে। সংগ্রহ করা অর্থ দিয়ে দু’টি সহযোগী প্রতিষ্ঠানে বিনিয়োগ করবে বেক্সিমকো। কোম্পানি দু’টি হচ্ছে— তিস্তা সোলার ও করতোয়া সোলার। এই দু’টি কোম্পানি সৌর বিদ্যুৎ উৎপাদন করবে। এছাড়া বেক্সিমকোর টেক্সটাইল ডিভিশনের ব্যবসা সম্প্রসারণেও এই অর্থ ব্যবহার করা হবে।

এ সুকুকের ফেস ভ্যালু হবে ১০০ টাকা। একজন বিনিয়োগকারীকে ন‌্যূনতম ৫০টি সুকুক কিনতে হবে। এই সুকুকের মেয়াদ হবে ৫ বছর। সুকুক থেকে কমপক্ষে ৯ শতাংশ মুনাফা পাওয়া যাবে।

বেক্সিমকো লিমিটেডের লভ্যাংশ ৯ শতাংশের বেশি হলে তার ১০ শতাংশ সুকুকের মুনাফার সঙ্গে যুক্ত হবে। এ সুকুক শেয়ারে রূপান্তর যোগ্য, বিনিয়োগকারী চাইলে সুকুককে শেয়ারে রূপান্তর করতে পারবেন। প্রতি বছর ২০ শতাংশ হারে সুকুক শেয়ারে রূপান্তর হবে।

সুকুক শেয়ারে রুপান্তরের মূল্য হবে রেকর্ড তারিখের ২০ দিন আগে ডিএসইতে বেক্সিমকোর শেয়ারের গড় মূল্যের ৭৫ শতাংশ। যদি কোনো বিনিয়োগকারী সুকুককে শেয়ারে রূপান্তর করতে না চান তাহলে ৫ বছরে ওই সুকুকের অবসান ঘটবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: