facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

সিমটেক্স ইন্ডাস্ট্রিজের আর্থিক হিসাবে নয়ছয়


০৬ ফেব্রুয়ারি ২০২১ শনিবার, ০৪:০১  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


সিমটেক্স ইন্ডাস্ট্রিজের আর্থিক হিসাবে নয়ছয়

আর্থিক প্রতিবেদনে মজুত পণ্য বেশি দেখিয়েছে শেয়ারবাজারে প্রকৌশল খাতে তালিকাভুক্ত কোম্পানি সিমটেক্স ইন্ডাস্ট্রিজ। একইসঙ্গে স্থায়ী সম্পদের তথ্য সঠিক দেয়নি। ২০১৯-২০ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় এমন তথ্য জানিয়েছে সিমটেক্স ইন্ডাস্ট্রিজের নিরীক্ষা প্রতিষ্ঠান।

ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

নিরীক্ষক জানিয়েছেন, আর্থিক প্রতিবেদনে সিমটেক্স কর্তৃপক্ষ ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত মজুত পণ্য দেখিয়েছে ৪০.২৯ কোটি টাকা। কিন্তু ওই মজুত পণ্যের মধ্যে কিছু কাচাঁমাল অব্যবহারযোগ্য ও নষ্ট হয়েছে। আর্থিক প্রতিবেদনে ওই অব্যবহারযোগ্য ও নষ্ট পণ্য বাদ না দিয়ে মজুত পণ্যের পরিমাণ বেশি দেখানো হয়েছে। এতে কোম্পানির নিট সম্পদের পরিমাণ বাড়িয়ে দেখানো হয়েছে।

সিমটেক্স কর্তৃপক্ষ আর্থিক প্রতিবেদনের নোট ৩- এ স্থায়ী সম্পদ হিসেবে ১৩৩.১৯ কোটি টাকা দেখিয়েছে। কিন্তু তারা এই সম্পদের সনাক্তকরণ নম্বর, ক্রয়ের তারিখ, ক্রয়মূল্য, ক্যাটাগরি, পুঞ্জিভূত অবচয় ইত্যাদিসহ রেজিস্টার সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করেনি। ফলে এ তথ্যের ঘাটতির কারণে ওই সম্পদ সনাক্তযোগ‌্য নয় বলে জানিয়েছেন নিরীক্ষক।

এদিকে, কোম্পানিতে শেয়ারহোল্ডারদের বিগত সময়গুলোর জন্য ২০২০ সালের ৩০ জুনে লভ্যাংশ বাবদ ১.৪৫ কোটি টাকা পাওনা রয়েছে বলে জানিয়েছেন নিরীক্ষক। তবে এর বিপরীতে ট্রাস্ট ব্যাংকে ৭ লাখ টাকা তাৎক্ষণিক ব্যবহারযোগ্য রয়েছে। বাকি টাকা এফডিআর করে রাখা হয়েছে।

এছাড়া কাচাঁমাল ক্রয় ও বিভিন্ন ব্যয়ের জন্য সিমটেক্স কর্তৃপক্ষ অ্যাকাউন্ট পেয়েবল চেকের পরিবর্তে নগদে লেনদেন করেছে। এ ধরনের লেনদেন আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর নির্দেশনা লঙ্ঘনের ইঙ্গিত বলে জানিয়েছেন নিরীক্ষক।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: