facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

সাফকো স্পিনিংকে মূলধন বাড়ানোর নির্দেশ


১৫ মে ২০২২ রবিবার, ১০:০৭  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


সাফকো স্পিনিংকে মূলধন বাড়ানোর নির্দেশ

পুঁজিবাজারে বস্ত্র খাতে তালিকাভুক্ত সাফকো স্পিনিং মিলসের পরিচালনা পর্ষদকে পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকায় উন্নীতকরণ এবং স্বচ্ছতা নিশ্চিতে একটি উপ-কমিটি গঠনের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি সাফকো স্পিনিং মিলসের ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠি দেওয়া হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

এছাড়া কোম্পানিটির পরিচালনা পর্ষদকে বিএসইসির নির্দেশনা অনুসারে আইন পরিপালন এবং অগ্রগতি প্রতিবেদনসমূহ জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। আর কোম্পানির আর্থিক অবস্থান উন্নয়নে প্রয়োজনে বিকল্প অর্থের উৎসের জন্য সহযোগিতা করবে বলে জানিয়েছে কমিশন।

বিএসইসির পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়, গত ৬ এপ্রিল সাফকো স্পিনিং মিলসের পরিচালনা পর্ষদের সঙ্গে বিএসইসির এসআরএমআইসি বিভাগের কর্মকর্তাদের নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সভাপতিত্ব করেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

এ সময় কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ সাফকো স্পিনিংয়ের চেয়ারম্যান এস.এ.কে.এম সেলিম, পরিচালক সৈয়দ সাদিক আহমেদ, স্বতন্ত্র পরিচালক মো. ওয়ালিউল্লাহ, স্বতন্ত্র পরিচালক অধ্যাপক ডা. সুমন দাস, প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) ইফতেখার আহমেদ ও কোম্পানি সচিব মো. আলমগীর হোসেন উপস্থিত ছিলেন। ওই সভায় চারটি বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। বিষয়গুলো হলো- সাফকো স্পিনিং মিলসের পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকায় উন্নীত করতে হবে। অডিট এবং নমিনেশন অ্যান্ড রেমুনারেশন (এনআরসি) কমিটির পাশাপাশি কমিশনের নির্দেশিত আইন অনুসারে একটি উপ-কমিটি গঠন করতে হবে।

এছাড়া কমিশনের নির্দেশনা অনুসারে আইন পরিপালন এবং অগ্রগতি প্রতিবেদনগুলো জমা দিতে হবে। আর কোম্পানির উন্নয়নে প্রয়োজনে অর্থের বিকল্প উৎসের জন্য সহযোগিতা করবে কমিশন। এসব বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হলো।

এদিকে মো. মামুন অর রশিদ, মজিবুর রহমান ও মমিনুল ইসলাম নামে তিনজন বিনিয়োগকারীর অভিযোগের পরিপ্রেক্ষিতে গত বছরের ১২ সেপ্টেম্বর সাফকো স্পিনিং মিলসের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করে বিএসইসি। কোম্পানিটির পুরোনো উদ্যোক্তা ও পরিচালকদের বাদ দিয়ে নতুন চার জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়। একইসঙ্গে কোম্পানিটির সার্বিক আর্থিক অবস্থা খতিয়ে দেখতে বিশেষ নিরীক্ষক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত হয়।

ব্যবসা না হওয়ায় ২০১৯ ও ২০২০ সালের ৩০ জুন শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেয়নি সাফকো স্পিনিং মিলস। তবে ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা দেয়।

কোম্পানিটি শেয়ারবাজারে তালিকাভুক্তির পর এবাই প্রথম নগদ লভ্যাংশ ঘোষণা দিয়েছে কোম্পানিটি। ধারাবাহিকভাবে বোনাস লভ্যাংশ দেওয়ার কারণে কোম্পানিটির পরিশোধিত মূলধন ৮৭.৩৯ শতাংশ বেড়েছে। ফলে কোম্পানির আর্থিক সক্ষমতা দুর্বল হয়ে পড়েছে এবং আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে মনে করেন শেয়ারহোল্ডাররা।

সাফকো স্পিনিং মিলসের মোট পরিশোধিত মূলধনের পরিমাণ ২৯ কোটি ৯৮ লাখ ২০ হাজার টাকা। সে হিসেবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ২ কোটি ৯৯ লাখ ৮১ হাজার ৭১৬টি। এর মধ্যে সর্বশেষ হিসাব অনুযায়ী উদ্যোক্তা-পরিচালকদের হাতে ৩০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ৯.৪১ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৬০.৫৯ শতাংশ শেয়ার রয়েছে। কোম্পানিটি বর্তমানে ‘বি’ ক্যাটাগরিতে লেনদেন করছে। বৃহস্পতিবার (১৪ মে) সর্বশেষ ২১.৬০ টাকায় সাফকো স্পিনিং মিলসের শেয়ারের লেনদেন হয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: