facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

সম্পদ পুর্নমূল্যায়নে আইন মানেনি অলটেক্স : নিরীক্ষক


০২ ফেব্রুয়ারি ২০২৩ বৃহস্পতিবার, ০৪:৫৫  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


সম্পদ পুর্নমূল্যায়নে আইন মানেনি অলটেক্স : নিরীক্ষক

পুঁজিবাজারে বস্ত্র খাতে তালিকাভুক্ত অলটেক্স ইন্ডাস্ট্রিজের স্থায়ী সম্পদ পুনঃমূল্যায়নের ক্ষেত্রে আন্তর্জাতিক হিসাব মান (আইএএস) লঙ্ঘন হয়েছে বলে জানিয়েছে নিরীক্ষক। এছাড়া ডেফার্ড ট্যাক্স গণনা না করা ও মূল্য সংযোজন কর (মূসক) জমা দেয়নি কোম্পানিটি।

কোম্পানির ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের আর্থিক হিসাব নিরীক্ষায় নিরীক্ষক এ আপত্তির কথা জানিয়েছে।

নিরীক্ষক জানিয়েছেন, অলটেক্স ইন্ডাস্ট্রিজের জমি ২০১৫ সালে পুনঃমূল্যায়ন করা হয়েছে। এরপর কোম্পানিটি আর জমির পুনঃমূল্যায়ন করেনি। কিন্তু আইএএস-১৬ এর প্যারা ৩৪ অনুযায়ী, ওই সম্পদ ২০১৫ সালের পরে ৩-৫ বছর অন্তর পুনঃমূল্যায়ন করা দরকার ছিল।

অলটেক্স ইন্ডাস্ট্রিজ কর্তৃপক্ষ আন্তর্জাতিক হিসাব মান (আইএএস)-১২ অনুযায়ী, ডেফার্ড ট্যাক্স হিসাব করে না বলে জানিয়েছেন নিরীক্ষক।

নিরীক্ষক আরও জানিয়েছেন, এই কোম্পানি কর্তৃপক্ষ মূসক জমা দেয়নি। এজন্য জরিমানা আরোপ করা হতে পারে। কিন্তু এজন্য কোন সঞ্চিতি (প্রভিশনিং) গঠন করেনি।

সহযোগী কোম্পানিতে অলটেক্স ইন্ডাস্ট্রিজের ১৪ কোটি টাকার বিনিয়োগ বেড়েছে। যা সহযোগি কোম্পানির স্থায়ী সম্পদ পুন:মূল্যায়নের মাধ্যমে হয়েছে। যা অনিরীক্ষত।

১৯৯৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া অলটেক্স ইন্ডাস্ট্রিজের পরিশোধিত মূলধনের পরিমাণ ৫৫ কোটি ৯৭ লাখ টাকা। এর মধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণির (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদদের মালিকানা ৫৯.২৬ শতাংশ। কোম্পানির বুধবার (১ ফেব্রুয়ারি) লেনদেন শেষে শেয়ার দর দাঁড়িয়েছে ১৯.৩০ টাকায়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: