facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

শেয়ার নিয়ে গুজবকারীদের বিরুদ্ধে কঠোর বার্তা বিএসইসির


২৬ সেপ্টেম্বর ২০২০ শনিবার, ০৬:২২  পিএম

নিজস্ব প্রতিবেদক


শেয়ার নিয়ে গুজবকারীদের বিরুদ্ধে কঠোর বার্তা বিএসইসির

পুঁজিবাজারের সূচক ও শেয়ার দরের গতিবিধি নিয়ে ফেইসবুকে আগাম মন্তব্যকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে বিএসইসি। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কাছে এরই মধ্যে চিঠি দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানিয়েছেন।

বিএসইসি মুখপাত্র রেজাউল বলেন, বাংলাদেশের পুঁজিবাজারে বিভ্রান্তি ছড়াতে পারে এরকম যে কোন ধরনের তথ্য ফেইসবুক বা যে কোনো ডিজিটাল মাধ্যমে ছড়ানো আইন করে নিষিদ্ধ করা হয়েছে। টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের কাছ চিঠি দেওয়া হয়েছে, তাদের ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়েছে।

তিনি বলেন, বিএসইসির পক্ষ থেকে একটি গ্রুপের ব্যাপরে জানিয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে। একাজগুলো যারা করে যাচ্ছে বিএসইসি তাদের বিরুদ্ধে প্রাথমিকভাবে ব্যবস্থা নেওয়া শুরু করেছে।

কারসাজির তথ্য প্রমাণ এলে আইন অনুযায়ী ১ লাখ টাকা থেকে যে কোনো অঙ্কের জরিমানা হতে পারে বিএসইসি। ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাও করতে পারে।

 শেয়ারের দাম নিয়ে কারসাজির ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের অভিযোগ অনেক দিনের। এ ধরনের ক্ষেত্রে অতীতে মামলা হয়েছে, বিচারে শাস্তিও হয়েছে; কিন্তু বন্ধ হয়নি।

দুর্বল মৌলভিত্তির ঝুঁকিপূর্ণ কোম্পানির শেয়ার নিয়ে এভাবে গুজব ছড়ানো হলে এবং তাতে বিনিয়োগ করলে পরে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি থাকে।

ফেইসবুকে পেইজ খুলে নির্দিষ্ট কোম্পানির শেয়ারের বিষয়ে প্রচার চালানোর পাশাপাশি এসএমএস, হোয়াটসঅ্যাপ গ্রুপ, মেসেঞ্জার গ্রুপসহ বিভিন্নভাবে সাধারণ বিনিয়োগকারীদের আকৃষ্ট করে শেয়ারের দাম বাড়ানোর চেষ্টা করা হয়।


সেপ্টেম্বর মাসের শুরুর দিকে বিএসইসি জানিয়েছিল, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানির শেয়ারের দাম বাড়া কমা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ যে কোনো মাধ্যমে ভবিষ্যদ্বাণী করলে যে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হতে পারে।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: