facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

লভ্যাংশ বিতরণের প্রতিবেদন দেয়নি এনার্জিপ্যাকসহ ৪ কোম্পানি


০৭ ফেব্রুয়ারি ২০২৩ মঙ্গলবার, ০২:৪৩  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


লভ্যাংশ বিতরণের প্রতিবেদন দেয়নি এনার্জিপ্যাকসহ ৪ কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানি এখন পর্যন্ত লভ্যাংশ বিতরণ-সংক্রান্ত প্রতিবেদন জমা দেয়নি। কোম্পানিগুলো হচ্ছে ফরচুন সুজ লিমিটেড, এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড (ইপিজিএল), জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড ও কে অ্যান্ড কিউ (বাংলাদেশ) লিমিটেড। এরই মধ্যে কোম্পানিগুলোর কাছে চিঠি পাঠিয়ে এ-সংক্রান্ত প্রতিবেদন পাঠাতে বলেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

ডিএসইর লিস্টিং রেগুলেশন ২০১৫-এর ২৮ ধারা অনুসারে, তালিকাভুক্ত সিকিউরিটিজকে লভ্যাংশ ঘোষণা বা অনুমোদনের ৩০ কার্যদিবসের মধ্যে বিনিয়োগকারীদের কাছে লভ্যাংশ পাঠানোর বাধ্যবাধকতা রয়েছে। ২৯ ধারার বিধান অনুসারে লভ্যাংশ পাঠানোর সাত কার্যদিবসের মধ্যে এ-সংক্রান্ত প্রতিবেদন স্টক এক্সচেঞ্জ ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে পাঠাতে হবে।

ফরচুন সুজ সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদের পাশাপাশি ৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে কোম্পানিটি ৫ শতাংশ স্টক লভ্যাংশ বিএসইসি কর্তৃক অনুমোদনের তথ্য গত বছরের ১১ ডিসেম্বর স্টক এক্সচেঞ্জের মাধ্যমে জানায়। এক্ষেত্রে নগদ লভ্যাংশ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল গত ২৪ নভেম্বর। আর স্টক লভ্যাংশ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল গত ২১ ডিসেম্বর। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে গত ৮ ডিসেম্বর। তবে এখন পর্যন্ত কোম্পানিটি নগদ কিংবা স্টক লভ্যাংশ বিতরণ-সংক্রান্ত কোনো তথ্য স্টক এক্সচেঞ্জের কাছে জমা দেয়নি।

ইপিজিএল সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশর ঘোষণা করেছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল গত বছরের ১৭ নভেম্বর। এজিএম অনুষ্ঠিত হয়েছে ২০২২ সালের ৮ ডিসেম্বর। তবে এখন পর্যন্ত কোম্পানিটি লভ্যাংশ বিতরণ-সংক্রান্ত কোনো তথ্য স্টক এক্সচেঞ্জের কাছে জমা দেয়নি।

ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান জিএসপি ফাইন্যান্স সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য মোট ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ২ দশমিক ৫০ শতাংশ নগদ ও ৭ দশমিক ৫০ শতাংশ স্টক লভ্যাংশ। লভ্যাংশ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল গত ৪ সেপ্টেম্বর। কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হয়েছে গত ২৭ সেপ্টেম্বর। তবে এখন পর্যন্ত কোম্পানিটি নগদ কিংবা স্টক লভ্যাংশ বিতরণ-সংক্রান্ত কোনো তথ্য স্টক এক্সচেঞ্জের কাছে জমা দেয়নি।

কে অ্যান্ড কিউর পর্ষদ সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের প্রথম নয় মাসের আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ ঘোষণা করে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ছিল গত বছরের ২৫ মে। অবশ্য আলোচ্য হিসাব বছর শেষে কোম্পানিটি কোনো চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করেনি। কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হয়েছে গত ১৯ ডিসেম্বর। তবে এখন পর্যন্ত কোম্পানিটি লভ্যাংশ বিতরণ-সংক্রান্ত কোনো তথ্য স্টক এক্সচেঞ্জের কাছে জমা দেয়নি।

জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘‌লভাংশ বিনিয়োগকারীর অধিকার। কমিশন বিনিয়োগকারীদের অধিকার সংরক্ষণের ক্ষেত্রে আন্তরিক। লভ্যাংশ বিতরণের সাত কার্যদিবসের মধ্যে এ-সংক্রান্ত প্রতিবেদন পাঠানোর বাধ্যবাধকতা রয়েছে। এক্ষেত্রে কোনো ধরনের আইনি ব্যত্যয় পাওয়া গেলে কমিশনের পক্ষ থেকে বিধি মোতাবেক আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।’

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: