facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

লভ্যাংশ দেবে এশিয়া ইন্স্যুরেন্স


১১ মে ২০২২ বুধবার, ০৩:৩০  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


লভ্যাংশ দেবে এশিয়া ইন্স্যুরেন্স

শেয়ারহোল্ডারদের ১১ বছরের মধ্যে সর্বোচ্চ লভ্যাংশ দেবে পুঁজিবাজারের তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড। কোম্পানির জানুয়ারি থেকে ডিসেম্বর ২০২১ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে।

এর আগে ২০১০ সালে ২৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল। কোম্পানি সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ বিষয়ে কোম্পানি সচিব আতিক উল্লাহ মজুমদার বলেন, ২০২১ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ২১ পয়সা। এর আগের বছর শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ৩৪ পয়সা। অর্থাৎ ২০২০ সালের চেয়ে ২০২১ সালে শেয়ার প্রতি আয় বেড়েছে ৮৭ পয়সা।

শেয়ার প্রতি মুনাফা ৩ টাকা ২১ পয়সা থেকে কোম্পানির পর্ষদ ৪ কোটি ৭০ লাখ ৬৯ হাজার ৮৫৮টি শেয়ারহোল্ডারদের জন্য নগদ ১৫ শতাংশ করে (১ টাকা ৫০ পয়সা) লভ্যাংশ দেবে। বাকি টাকা কোম্পানির রিজার্ভের রাখবে। এর আগের বছর ২০২০ সালে শেয়ারপ্রতি মুনাফা হয়েছিল ২ টাকা ৩৪ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ অর্থাৎ ১ টাকা করে লভ্যাংশ দিয়েছিল।

২০০৯ সালে তালিকাভুক্ত হওয়ার পর শেয়ারহোল্ডারদের সর্বোচ্চ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিল। এর আগে সর্বোচ্চ ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। আর ২০১০ সালে শেয়ারহোল্ডার সর্বোচ্চ ২৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রম অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ জুলাই। এর জন্য রেকর্ড ডেট সংক্রান্ত দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৭ জুন।

মুনাফা বাড়ার বছরে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৬ টাকা ৫৭ পয়সা। এদিকে লভ্যাংশ ঘোষণার পর গতকাল মঙ্গলবার শেয়ারটির দাম ২ টাকা ৪০ পয়সা বেড়ে সর্বশেষ লেনদেন হয়েছে ৭২ টাকা ২০ পয়সায়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: