facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

লভ্যাংশ ইস্যুতে বিতর্কিত সোনালী লাইফ


২৮ সেপ্টেম্বর ২০২১ মঙ্গলবার, ০৩:১১  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


লভ্যাংশ ইস্যুতে বিতর্কিত সোনালী লাইফ

শেয়ারহোল্ডারদের লভ্যাংশ প্রদানের ইস্যুকে কেন্দ্র করে শেয়ারবাজারে বিমা খাতে তালিকাভুক্ত কোম্পানি সোনালী লাইফ ইন্স্যুরেন্সের কাছে ব্যাখ্যা চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার পর গত ১০ জুলাই শুধু প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) পূর্ব শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি।

সোমবার (২৭ সেপ্টেম্বর) সোনালী লাইফ ইন্স্যুরেন্স কর্তৃপক্ষকে এ সংক্রান্ত চিঠি ইস্যু করা হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

চিঠিতে সোনালী লাইফ ইন্স্যুরেন্স কর্তৃপক্ষের কাছে গত ১০ জুলাই ঘোষিত লভ্যাংশ রেকর্ড ডেটের দিন শেয়ারধারণকারীদের জন্য, না আইপিওপূর্ব শেয়ারহোল্ডারদের জন্য— তা জানতে চাওয়া হয়েছে। যদি আইপিওপূর্ব শেয়ারহোল্ডারদের জন্য ঘোষণা করা হয়ে থাকে, তাহলে তার পক্ষে তথ্য জমা দিতে বলা হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জানান, বিএসইসির নির্দেশনা অনুযায়ী পর্ষদ সভায় যা ঘোষণা করা হবে, তা রেকর্ড ডেটের দিনে শেয়ারধারণ করা সবাই পাবেন। এক্ষেত্রে রেকর্ড ডেটের শেয়ারহোল্ডারদের কোনো অংশকে বাদ দিয়ে লভ্যাংশ দেওয়ার সুযোগ নেই। তাই লাইফ ইন্স্যুরেন্সকে গত বছরের লভ্যাংশের বিষয়ে ব্যাখ্যা চেয়ে চিঠি ইস্যু করা হয়েছে।

শেয়ারবাজারে গত ৩০ জুন লেনদেন শুরু হওয়া সোনালী লাইফের পর্ষদ ১০ জুলাই লভ্যাংশ সংক্রান্ত সভা করে। ওই সভায় কোম্পানির পর্ষদ ২০২০ সালের জন্য ১০ শতাংশ ও চলতি বছরের প্রথম প্রান্তিকের জন্য ২ শতাংশ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করে।

ওই লভ্যাংশের মধ্যে ১০ শতাংশ লভ্যাংশ গত বছরের ৩১ ডিসেম্বর শেয়ার ধারণকারীরা অর্থাৎ আইপিও পূর্ববর্তী শেয়ারহোল্ডাররা পাবেন বলে মূল্য সংবেদনশীল তথ্যে প্রকাশ করে। বাকি ২ শতাংশ রেকর্ড ডেটের দিন (৪ আগস্ট) শেয়ার ধারণকারীরা সবাই পাবেন বলে জানায়। তবে এভাবে লভ্যাংশ ঘোষণার সুযোগ না থাকায় সোনালী লাইফের লভ্যাংশ প্রদানের বিষয়টি কারও দৃষ্টিগোচর হয়নি।

কোম্পানি কর্তৃপক্ষের এমন ঘটনায় প্রকৃতপক্ষে ২০২০ সালের লভ্যাংশের জন্য ঘোষিত রেকর্ড ডেটের কার্যকারিতা বলে কিছুই থাকে না। কারণ রেকর্ড ডেট নির্ধারণ করা হয় পর্ষদ ঘোষিত লভ্যাংশ ওইদিন শেয়ারধারীরা পাবে এবং তাদের এজিএমে অংশগ্রহণের সুযোগ থাকবে।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: