facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

রোহিঙ্গাদের বাস্তবতা জানাবে রোহিঙ্গা সিনেমা:মুক্তি ২১ অক্টোবর


১৯ অক্টোবর ২০২২ বুধবার, ১০:৪৩  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


রোহিঙ্গাদের বাস্তবতা জানাবে রোহিঙ্গা সিনেমা:মুক্তি ২১ অক্টোবর
২১ অক্টোবর মুক্তি

২০১৭ সালে শুরু হওয়া ‘‘ক্লিয়ারেন্স অপারেশন’’ এর নামে মিয়ানমারের বর্মী সেনাবাহিনী ও স্থানীয় বৌদ্ধরা প্রায় ২৪ হাজার নিরস্ত্র নিরীহ রোহিঙ্গা মুসলমানকে হত্যা করেছে। মিয়ানমারের সামরিক বাহিনীর নিষ্ঠুর নির্যাতন ও গণহত্যা থেকে জীবন বাঁচাতে প্রায় ১১ লাখ রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে আশ্রয় পেয়েছেন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার মাহনুভবতায়।

জাতীয় চলচ্চিত্র পুরুস্কার প্রাপ্ত পরিচালক সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড বিশাল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠীর দুঃখ-দুর্দশা নিয়ে ‘রোহিঙ্গা’’ নামে একটি আন্তর্জাতিক মানের চলচ্চিত্র নির্মাণ করেছেন, যা ২১ অক্টোবর দেশের বেশ কিছু সিনেমা হলে মুক্তি পাচ্ছে। খ্যাতিমান এই নির্মাতার এটি পঞ্চম সিনেমা। ‘রোহিঙ্গার’ বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়িকা আরশি হোসেন, ওমর আয়াজ অনি, সাদ্দাম, জান্নাত সূচী, সাগর, বৃষ্টি, তানজিদ, শাকিবা, হায়াতুজ্জামান, মাহমুদ আলম, জাহিদ, তাওহীদ, গোলাম রাব্বানি মিন্টু, এনামুল হক প্রমুখ।

মেজর অং সান থুরা (প্রতীকী)

রোহিঙ্গা সিনেমার ট্রেলার প্রকাশিত হওয়ার পর থেকে চলচ্চিত্র পাড়ায় ব্যাপক প্রশংসাসূচক আলোচনা চলছে। ট্রেলার দেখে মনে হচ্ছে বেশ কিছু চোখ জুড়ানো দৃশ্যের অসাধারণ চিত্র ফুটে উঠেছে এই সিনেমায়! ট্রেলারে যে চরিত্রটি সবাইকে বিস্মিত করেছে সেই চরিত্রটি মিয়ানমার আর্মির এক প্রতীকী মেজরের, যার নাম অং সান থুরা। এই চরিত্রটিতে অসাধরণ অভিনয় করে সবাইকে শ্রেফ হতবাক করে দিয়েছেন এনামুল হক। আলোচিত গল্পকার এনামুল হক দুই যুগ পর রোহিঙ্গা সিনেমার মাধ্যমে ফের অভিনয়ে ফিরেছেন। তিনি আশাবাদী, রোহিঙ্গা সিনেমাটি বিশ্ববাসীর নজর কাড়তে সক্ষম হবে।

যারা রোহিঙ্গা-নির্যাতন দেখেননি, তারা সিনেমাটি দেখলে কিছুটা আন্দাজ করতে পারবেন। বহুল প্রত্যাশিত রোহিঙ্গা সিনেমাটি দেশে বিদেশে ব্যাপক সুনাম কুড়ানোর পাশাপাশি ব্যবসা সফল হবে বলে চলচ্চিত্র বোদ্ধারা মতামত ব্যক্ত করছেন।

জয় হউক মানবতার, রোহিঙ্গারা ফিরে যাক তাদের জন্মভূমি মিয়ানমারে, ভারমুক্ত হোক বাংলাদেশ, এই স্লোগানে বিশ্বাসী হয়ে চলচ্চিত্রকার সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড রোহিঙ্গা নামের আরেকটি অনবদ্য সিনেমা নির্মাণ করেছেন।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: