facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

রোববার মিউচ্যুয়াল ফান্ড নিয়ে বৈঠকে বসবে বিএসইসি


২৫ নভেম্বর ২০২০ বুধবার, ০৬:২৮  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


রোববার মিউচ্যুয়াল ফান্ড নিয়ে বৈঠকে বসবে বিএসইসি

আাগামী রোববার ২৯ নভেম্বর মিউচ্যুয়াল ফান্ড সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের (সিইও) সঙ্গে বৈঠকে বসছে পুঁজিবাজার নিয়স্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ওইদিন বেলা ১১টায় কমিশনের নিজস্ব কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বৈঠকে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, কমিশনারবৃন্দ এবং কমিশনের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

মিউচ্যুয়াল ফান্ড সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের সঙ্গে এটি হবে বিএসইসি’র উচ্চ পর্যায়ে প্রথম আনুষ্ঠানিক বৈঠক। মিউচুয়াল ফান্ডের কাঠামোগত ও আইনগত নানা রিফর্ম নিযে বৈঠকে আলোচনা করা হবে বলে জানা গেছে।

প্রসঙ্গত, বিশ্বের বিভিন্ন দেশের পুঁজিবাজারের স্থিতিশীলতা ও উন্নয়নে মিউচ্যুয়াল ফান্ড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কিন্তু বাংলাদেশের পুঁজিবাজারে মিউচ্যুয়াল ফান্ড বিপরীত অবস্থানে রযেছে। যার কারণে মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করতে তেমন আগ্রহী হচ্ছে না বিনিয়োগকারীরা। মিউচ্যুয়াল ফান্ড বিনিয়োগ বাড়াতে বর্তমান কমিশন খাতটিতে সুসাশন ফেরাতে চায়। এরই ধারাবাহিকতায় বৈঠকটি অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে সূত্র উল্লেখ করে। মিউচ্যুয়াল ফান্ডকে আরো শক্তিশালী করতে কমিশন কাজ করেছে বলে বিএসইসির চেয়ারম্যান জানিয়েছে।

এর আগে বাজারে তালিকাভুক্ত সব মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটে মার্জিন ঋণ চালু আছে বলে জানায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত সোমবার (২৩ নভেম্বর) ইউনিট লেনদেনে মার্জিন ঋণের বিষয়ে স্পষ্টিকরনের লক্ষ্যে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটি জানানো হয়েছে।

বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০০৯ সালের ২৬ অক্টোবরের আগে মিউচ্যুয়াল ফান্ডে মার্জিন ঋণ চালু ছিল। তবে ২৬ অক্টোবর এক নির্দশনার মাধ্যমে বিএসইসি তা বন্ধ করে দেয়। ২০১০ সালের ৩০ ডিসেম্বর আরেক নির্দেশনার মাধ্যমে মিউচ্যুয়াল ফান্ডে মার্জিন ঋণের সুবিধা বহাল করা হয়। এরফলে সব মিউচ্যুয়াল ফান্ডের মার্জিন ঋণ চালু হয় এবং বহাল আছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: