facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

রিজার্ভ নিয়ে আশার কথা শোনালেন গভর্নর


০৩ জুন ২০২৩ শনিবার, ১১:১১  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


রিজার্ভ নিয়ে আশার কথা শোনালেন গভর্নর
ফাইল ছবি

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, পাঁচ মাসের আমদানি ব্যয় মেটানোর মতো রিজার্ভ আছে। এখন আমাদের কারেন্ট অ্যাকাউন্ট ব্যালেন্স হয়ে গেছে। আর ফিনান্সিয়াল অ্যাকাউন্ট যেটা গত ১৪ বছর ব্যালেন্স ছিল কিন্তু এবছর সেটা প্রথমবারের মতো নেগেটিভ হয়ে গেছে। এখন আমাদের প্রথম কাজ হচ্ছে ফিন্যান্সিয়াল অ্যাকাউন্টকে পজিটিভ করা। সেটাকে আমরা পজিটিভ করার জন্য বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছি। আমাদের ফিনান্সিয়াল অ্যাকাউন্ট পজিটিভ হলে রির্জাভ বাড়তে থাকবে।

আগামী কয়েক মাসের মধ্যে রিজার্ভে স্থিতি অবস্থা আসবে এবং রির্জাভ বাড়বে বলেও জানান তিনি।

শুক্রবার (২ জুন) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান, এনবিআর চেয়ারম্যান রহমাতুল মুনিম, অর্থসচিব ফাতিমা ইয়াসমিন, ইআরডি সচিব শরিফা খান প্রমুখ।

গভর্নর বলেন, ব্যাংক কোম্পানি যে অ্যাক্ট, সেটার সংশোধনী কেবিনেট অনুমোদন করেছে। অর্থমন্ত্রী সেটি সংসদে পেশ করবেন। সংশোধন পাস হলে আমরা ব্যাংকে যে সুশাসন নিশ্চিতের কথা বলি, সেটি এবার নিশ্চিত করা সম্ভব হবে। ব্যাংক কোম্পানি অ্যাক্ট ছাড়াও সিকিউরড ট্রান্সজেকশন অ্যাক্ট চূড়ান্ত হওয়ার জন্য, সেটাও ফাইনাল স্টেজে। এটি কেবিনেট থেকে সংসদে যাবে। এর পাশাপাশি ইনসলভেন্সি অ্যাক্টও চূড়ান্ত পর্যায়ে। আর সরকারি ব্যাংকের মধ্যে যে সমস্যা আছে তা সমাধান করতে সময় লাগবে।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: