facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

মেট্রোরেলের শুরুর দিন ভাড়া এল প্রায় পৌনে ৩ লাখ টাকা


২৯ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার, ১০:১৪  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


মেট্রোরেলের শুরুর দিন ভাড়া এল প্রায় পৌনে ৩ লাখ টাকা

মেট্রোরেল যাত্রার প্রথম দিন বৃহস্পতিবার মোট ৩ হাজার ৭৫৫ জন যাত্রী যাতায়াত করেছেন।

বুধবার (২৮ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর সাধারণ মানুষদের জন্য খুলে দেওয়ার প্রথমদিন মেট্রোরেল থেকে ভাড়া বাবদ আয় হয়েছে ২ লাখ ৭৪ হাজার ৮৬০ টাকা।

বৃহস্পতিবার মেট্রোরেলে মোট ৩ হাজার ৭৫৫ জন যাত্রী যাতায়াত করেছেন। তাদের মধ্যে ৯৯ জন এমআরটি পাস নিয়ে ভ্রমণ করেছেন এবং ৩ হাজার ৭৫৬ জন এককালীন টিকিট কিনে ভ্রমণ করেছেন। ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-৬)-এর উপসচিব (জনসংযোগ) নাজমুল ইসলাম ভূঁইয়া দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি আরও জানান, রাজধানীর উত্তরা ও আগারগাঁও মেট্রো স্টেশনে বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এমআরটি পাস পাওয়া যাবে।

প্রাথমিকভাবে প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত উত্তরা থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত কোনো স্টেশনে না থেমেই চলবে মেট্রো ট্রেন।

মেট্রোরেলের যাত্রী নিয়ে চলাচলের প্রথম দিনেই আগারগাঁওতে ব্যাপক ভিড় দেখা যায়। ট্রেন চলাচল শুরু হয় সকাল ৮টায়, কিন্তু তার আগেই আগারগাঁও স্টেশনে ঢোকার মুখে প্রায় আধা কিলোমিটার লম্বা লাইন হয়। নিরাপত্তায় নিয়োজিতরা জানান, ভোর চারটা থেকেই মানুষ আসতে শুরু করে।

প্রথমদিনের যাত্রীদের অনেকে ছিলেন অফিসগামী, আবার অনেকে ঘুরতে এসেছিলেন। অনেককে সেলফি তুলতে দেখা গেছে। সব মিলিয়ে দীর্ঘ লাইন সত্ত্বেও প্রথম দিন ছিল উৎসবমুখর পরিবেশ।

রেললাইনের পাশে স্বল্প দূরত্বে স্থাপিত তিনতলা বিশিষ্ট স্টেশনের দ্বিতীয় তলা থেকে যাত্রীদের টিকিট কিনতে হবে। তৃতীয় তলা থেকে মেট্রোরেলে উঠবেন যাত্রীরা।

প্রাথমিকভাবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ কিলোমিটার পথ অতীক্রম করবে মেট্রো। গন্তব্যে পৌঁছানোর পর আবারও টিকিট দেখিয়ে প্ল্যাটফর্ম ছাড়তে হবে যাত্রীদের।

প্রতি কিলোমিটারের ভাড়া ৫ টাকা নির্ধারণের পাশাপাশি, মেট্রোরেলের ন্যূনতম ভাড়া নির্ধারণ করা হয়েছে ২০ টাকা।

সিঙ্গেল জার্নি টিকিট (একবারই ব্যবহার করা যাবে) এবং এমআরটি পাস ব্যবহার করে মেট্রো ট্রেনে ভ্রমণ করা যাবে।

টিকিট ভেন্ডিং মেশিন (টিভিএম) থেকে সিঙ্গেল জার্নি টিকিট স্বয়ংক্রিয়ভাবে কেনা যাবে। যারা টিভিএম ব্যবহার করতে পারবেন না, তারা টিকিট মেশিন অফিসের (টিওএম) কাউন্টারে থাকা বিক্রেতার সাহায্যে টিকিট কিনতে পারবেন। দুটি কাউন্টার থেকে একবারে সর্বোচ্চ পাঁচটি টিকিট কেনা যাবে।

এমআরটি পাসধারী যাত্রীরা পাস-পেইড জোনের প্রবেশদ্বারে নির্ধারিত স্ক্যানারে তাদের পাস স্ক্যান করে প্ল্যাটফর্মে প্রবেশ করতে পারেন। গন্তব্য স্টেশনে পৌঁছানোর পরে কার্ডটি আবার স্ক্যান করতে হবে তাদেরকে, স্টেশন থেকে বের হওয়ার আগে নির্ধারিত ভাড়া কেটে নেওয়া হবে।

সিঙ্গেল জার্নি টিকিটের ক্ষেত্রে, একটি এমআরটি পাস প্রদান করা হবে। প্ল্যাটফর্মে প্রবেশ করে এই কার্ড পাঞ্চ করে স্টেশন ত্যাগ করবেন যাত্রীরা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: