facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪

Walton

মিথুন নিটিংয়ের হালনাগাদ তথ্য জানাতে বেপজাকে অনুরোধ


১৬ সেপ্টেম্বর ২০২২ শুক্রবার, ১১:৩০  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


মিথুন নিটিংয়ের হালনাগাদ তথ্য জানাতে বেপজাকে অনুরোধ

দীর্ঘ সময় ধরে উৎপাদন বন্ধ থাকা মিথুন নিটিংয়ের সার্বিক পরিস্থিতি খতিয়ে দেখছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর ধারাবাহিকতায় বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) কাছ থেকে মিথুন নিটিংয়ের হালনাগাদ তথ্য জানতে চেয়েছে বিএসইসি। সম্প্রতি বেপজার নির্বাহী পরিচালক বরাবর এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে বিএসইসি।

বেপজাকে দেওয়া চিঠিতে বিএসইসি বলেছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত মিথুন নিটিংয়ের পরিশোধিত মূলধনের ৮২.৮০ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের। বিনিয়োগকারীদের স্বার্থে গত ২৩ আগস্ট বিএসইসির সঙ্গে মিথুন নিটিংয়ের পরিচালনা পর্ষদ এবং বেপজার প্রতিনিধির বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু, বেপজার প্রতিনিধি উপস্থিত না হওয়ায় বৈঠকটি বাতিল করা হয়। সাধারণ বিনিয়োগকারীদের বিনিয়োগের সুরক্ষার স্বার্থে কোম্পানির হালনাগাদ তথ্য জানাতে অনুরোধ করা হলো।

ব্যবসায় মন্দা পরিস্থিতিতে পড়ে বিদ্যুৎ ও গ্যাস বিল, প্লটের লিজসহ নানা বকেয়া জমে যায় মিথুন নিটিংয়ের। বকেয়া আদায়ে চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (সিইপিজেড) পুরনো কারখানার যন্ত্রপাতি ও অন্যান্য সম্পদ নিলামে বিক্রি করেছে দিয়েছে বেপজা। এদিকে, উৎপাদন বন্ধের খবর দীর্ঘদিন গোপন রেখে বেপজার নিলামের সময় তা প্রকাশ করেছে মিথুন নিটিং কর্তৃপক্ষ।

বিএসইসি সূত্রে জানা গেছে, তালিকাভুক্ত কিছু কোম্পানি অতীতে আর্থিক সংকটসহ নানা কারণে বন্ধ হয়ে গেছে। বর্তমান কমিশন অনেক অচল কোম্পানিকে সচল করার জন্য কাজ করে যাচ্ছে। কিছু কোম্পানির পর্ষদ পুনর্গঠন করে দিয়েছে। কোম্পানিগুলো সচল হলে বিনিয়োগকারীরা বিনিয়োগ ফিরে পেতে পারেন। এর ধারাবাহিকতায় মিথুন নিটিং নিয়েও কাজ করছে কমিশন। কোম্পানির সঙ্গে জড়িত ব্যক্তি, প্রতিষ্ঠানের কাছ থেকে তথ্য-উপাত্ত নিচ্ছে কমিশন।

মিথুন নিটিংয়ের উৎপাদন বন্ধ থাকলেও কোম্পানিটির শেয়ার বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) ১৮.৮০ টাকায় লেনদেন হয়েছে। কোম্পানির অনুমোদিত মূলধন ৮০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৩২ কোটি ৪৯ লাখ টাকা। কোম্পানির শেয়ার সংখ্যা ৩ কোটি ২৪ লাখ ৯১ হাজার ১৬২টি। এরমধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ১৭.২০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিযোগকারীদের কাছে ১৭.০৩ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৬৫.৭৭ শতাংশ শেয়ার আছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: