facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

ভয়ে হাতের শেয়ার বিক্রি করে দিচ্ছেন অনেকেই


১৩ অক্টোবর ২০১৯ রবিবার, ০২:০৭  পিএম

নিজস্ব প্রতিবেদক


ভয়ে হাতের শেয়ার বিক্রি করে দিচ্ছেন অনেকেই

শেয়ারবাজার পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে । গত সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৮৫ শতাংশ এবং দ্বিতীয় শেয়ারবাজার সিএসইতে দর হারিয়েছে ৮২ শতাংশ কোম্পানি। এতে উভয় বাজারের প্রধান মূল্য সূচকের আড়াই শতাংশ পতন হয়েছে।

বাজার সংশ্নিষ্টরা বলছেন, পরিস্থিতি উন্নয়নের কোনো লক্ষণই তারা দেখছেন না। প্রায় সবাই মনে করছেন, দরপতন আরও দীর্ঘায়িত হবে- এমন মনোভাবের কারণে অনেকেই হাতে থাকা শেয়ার বিক্রি করে দিচ্ছেন। এ অবস্থা পরিস্থিতিকে আরও নাজুক করে তুলেছে।

পর্যালোচনায় দেখা গেছে, গত দেড় মাসের মধ্যে গত সপ্তাহের পরিস্থিতি ছিল বেশি খারাপ। দুর্গাপূজার কারণে গত মঙ্গলবার শেয়ারবাজারের লেনদেন হয়নি। বাকি চার দিনের প্রতিদিনই দরপতন হয়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৫ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর হারিয়েছে ৩০৫ কোম্পানির শেয়ার ও ফান্ড। মাত্র ৩৫টির বাজারদর বেড়েছে। অপরিবর্তিত ছিল ১৫টির দর। সিএসইতে লেনদেন হওয়া ৩০০ শেয়ার ও ফান্ডের মধ্যে ৪৫টির দর বেড়েছে, কমেছে ২৪৭টির।

সিংহভাগ শেয়ার দর হারানোয় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২৭ পয়েন্ট হারিয়ে ৪৮১০ পয়েন্টে নেমেছে। সূচক পতনের হার ২ দশমিক ৫৮ শতাংশ। একক খাত হিসেবে ব্যাংকের কারণে সূচক হারিয়েছে সর্বাধিক ২৩ পয়েন্ট। এ ছাড়া জ্বালানি ও বিদ্যুৎ খাতের কারণে প্রায় ২০ পয়েন্ট, প্রকৌশল এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতের কারণে প্রায় ৩০ পয়েন্ট হারিয়েছে। সূচকের পতনে একক কোম্পানি হিসেবে বেশি ভূমিকা ছিল গ্রামীণফোন, ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড পাওয়ার ও ইফাদ অটোসের।

পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইতে ছোট ১০ খাতের লেনদেন হওয়া ৫৮ শেয়ারের মধ্যে মাত্র সাতটির দর বেড়েছে। এর মধ্যে সিরামিক খাতের শাইনপুকুর সিরামিকের পৌনে ১২ শতাংশ এবং স্ট্যান্ডার্ড সিরামিকের সাড়ে ৪ শতাংশ দর বেড়েছে। বিবিধ খাতের বাংলাদেশ শিপিং করপোরেশনের আড়াই শতাংশ, সাভার রিফ্যাক্টরিজের পৌনে ২ শতাংশ ও উসমানিয়া গ্লাসের সাড়ে ৭ শতাংশ দর বেড়েছে।

ব্যাংক খাতের ৩০ কোম্পানির মধ্যে মাত্র দুটি, আর্থিক প্রতিষ্ঠান খাতের লেনদেন হওয়া ২২ কোম্পানির মধ্যে শুধু একটির এবং ৪৭ বীমা কোম্পানির মধ্যে মাত্র তিনটির দর বেড়েছে। জ্বালানি ও বিদ্যুৎ খাতের ১৯ কোম্পানির মধ্যে একটিরও দর বাড়েনি। প্রকৌশল খাতের ৩৯ কোম্পানির মধ্যে ৪টির, বস্ত্র খাতের ৫৫ কোম্পানির মধ্যে মাত্র ৪টির এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতের ১৭ কোম্পানির মধ্যে মাত্র ৫টির দর সামান্য বেড়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: