facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

ভালো কোম্পানি পুঁজিবাজারে আনতে গুরুত্বারোপ


২৭ জুলাই ২০২১ মঙ্গলবার, ০১:১৪  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


ভালো কোম্পানি পুঁজিবাজারে আনতে গুরুত্বারোপ

রোড শোর নামে ঢালাওভাবে বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করার পন্থা অবলম্বন না করে বহুজাতিক ভালো ভালো, নামি দামি কোম্পানিকে তালিকাভুক্ত করার প্রতিগুরুত্ব বেশি দেওয়ার পরামর্শ দিয়েছেন বিএসইসির সাবেক চেয়ারম্যান ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসালাম।

সারাবিশ্বে দেশের পুঁজিবাজারকে পরিচিত করতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ সময় সোমবার রাতে শুরু হওয়া দশ দিনব্যাপী রোড শোর বিষয়ে জানতে চাইলে এসব কথা বলেন ড. এবি মির্জ্জা আজিজুল ইসালাম। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দুবাইয়ের ধারাবাহিকতায় এবার নিউ ইয়র্কে এ রোড শোয়ের আয়োজন করেছে। রোড শোর নাম দেওয়া হয়েছে ‘রেইজ অব বেঙ্গল টাইগার’।

এ অর্থনীতিবিদ বলেন, ভালো ভালো কোম্পানি পুঁজিবাজারে এলে বাজারে মর্যাদা বাড়বে। পুঁজিবাজার সম্প্রসারণ হবে, অর্থনীতিতে অবদান বাড়বে। সুতরাং কমিশনকে এ দিকে দৃষ্টি দিতে হবে।

বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে দুবাইয়ের পর যুক্তরাষ্ট্রে রোড শো করছে বিএসইসি। এটা নিয়ন্ত্রক সংস্থা করতেই পারে, তাতে কোনো আইনি জটিলতা নেই বলেও জানান এই অর্থনীতিবিদ।

পুঁজিবাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক আবু আহমেদ বলেন, দেশের পুঁজিবাজার এখন সবচেয়ে ভালো। এখন প্রয়োজন চাহিদা অনুসারে শেয়ার সরবরাহ। দুটি বিষয়কে লক্ষ্য রেখে যুক্তরাষ্ট্রে রোড শো করছে বিএসইসি। এটা পুঁজিবাজারের জন্য ইতিবাচক। এতে কোনো সমস্যা দেখছি না।

জানা যায়, উদ্বোধনের পর যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ শহর ওয়াশিংটন ডিসি, লস অ্যাঞ্জেলেস ও সান ফ্রান্সিসকোতে রোড শো চলবে।

নিউ ইর্য়কে অনুষ্ঠানের প্রথম দিনে দুটি সেশন রাখা হয়েছে। এর মধ্যে প্রথম সেশনে বাংলাদেশের পুঁজিবাজারের প্রবাসী বিনিয়োগকারী সম্মেলন এবং একই দিনে দ্বিতীয় সেশনে বিদেশি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী সম্মেলন।

রোড শোতে সারাবিশ্বে দেশের পুঁজিবাজারকে পরিচিত করার পাশাপাশি বাংলাদেশের অর্থনীতির সক্ষমতা, বিনিয়োগ, বাণিজ্য, বাংলাদেশি পণ্য ও সেবা এবং বন্ড মার্কেটকে তুলে ধরা হবে। যাতে বিদেশি ও অনাবাসী বাংলাদেশিরা দেশে বিনিয়োগ আকৃষ্ট হন।

প্রোগ্রামে স্পন্সর হিসেবে রয়েছে ইস্টার্ন ব্যাংক, নগদ এবং ওয়ালটন। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ মাহবুবুর রহমান ও কামরুল আনাম খান।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা আয়োজিত অনুষ্ঠানে আন্তর্জাতিক বাজারে বন্ড ছাড়ার ঘোষণা দেবে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস কোম্পানি নগদ।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: