facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ানোর অগ্রগতি জানাল সামিট


২৭ সেপ্টেম্বর ২০২১ সোমবার, ০২:২৮  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ানোর অগ্রগতি জানাল সামিট

পুঁজিবাজারে তালিকাভুক্ত তিনটিসহ মোট চারটি কোম্পানির পাঁচটি বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বৃদ্ধির বিষয়ে অগ্রগতির তথ্য জানাল সামিট পাওয়ার।

গত ২১ সেপ্টেম্বর সরকারের সঙ্গে চার বিদ্যুৎ কোম্পানির বৈঠকের পর এই প্রথম কোনো পক্ষ থেকে আনুষ্ঠানিক বক্তব্য এল।

সোমবার ঢাকা ও চিটাগং স্টক এক্সচেঞ্জকে এই অগ্রগতির তথ্য জানায় সামিট। সেটি তাদের ওয়েবসাইটে প্রকাশ হয়।

যদিও সামিট কেবল তাদের বিদ্যুৎকেন্দ্রের বিষয়ে তথ্য জানিয়েছে, তার পরও এই তথ্যটি খুলনা পাওয়ার কোম্পানি কেপিসিএল, ওরিয়ন ফার্মার সহযোগী প্রতিষ্ঠান মেঘনাঘাট এবং ডাচ্‌-বাংলা পাওয়ার অ্যাসোসিয়েটের সিদ্ধিরগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের জন্যও প্রযোজ্য হবে।

এই পাঁচটি বিদ্যুৎকেন্দ্রের মধ্যে বিশেষ করে কেপিসিএলের ৪০ ও ১১৫ মেগাওয়াটের দুটি বিদ্যুৎকেন্দ্রের মেয়াদর বৃদ্ধির বিষয়ে অগ্রগতি জানতে পুঁজিবাজারের বিনিয়োগকারীরা মুখিয়ে আছেন।

সামিট জানিয়েছে, নারায়ণগঞ্জের মদনগঞ্জে তাদের ১০২ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ পেরিয়ে গেছে গত ৩১ মার্চ। এ কারণে সেখানে উৎপাদন বন্ধ আছে। মেয়াদ বৃদ্ধির বিষয়ে প্রস্তাব ‘বিদ্যুৎ নেই-বিল নেই’ নীতির ভিত্তিতে সরকারের সক্রিয় বিবেচনায় আছে।

গত মে মাসে কেন্দ্র দুটির মেয়াদ পেরিয়ে যাওয়ার পর সেগুলোর মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করা হয়। শুরুতে সরকারের সিদ্ধান্ত ছিল, ভাড়াভিত্তিক বিদ্যুৎকেন্দ্র আর অনুমোদন দেয়া হবে না। এ কারণে কেপিসিএলের শেয়ারধারীরা উৎকণ্ঠার মধ্যে ছিল।

এর কারণ, ডাচ্‌-বাংলার বিদ্যুৎকেন্দ্র পুঁজিবাজারে তালিকাভুক্ত নয়। ফলে সেখানে সাধারণ বিনিয়োগকারীর হিস্যা নেই। আর সামিট পাওয়ারের আরও বিদ্যুৎকেন্দ্র আছে। সেখানে ১০২ মেগাওয়াটের একটি বন্ধ হয়ে গেলেও কোম্পানির আয়ে তেমন প্রভাব পড়ার কারণ নেই। আর ওরিয়ন ফার্মার মূল ব্যবসা ওষুধ, ফলে তাতেও বিনিয়োগকারীদের অতটা ক্ষতির মুখে পড়তে হবে না।

অন্যদিকে কেপিসিএলের দুটি কেন্দ্র বন্ধ হয়ে যাওয়ার পর এখন কেবল সহযোগী প্রতিষ্ঠান ইউনাইটেড পায়রার ১৫০ মেগাওয়াটের কেন্দ্রের ৩৫ শতাংশের মালিকানার ওপর নির্ভর করতে হতো।

এই অবস্থায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি সরকারের কাছে কেপিসিএলের কেন্দ্রের মেয়াদ বাড়ানোর সুপারিশ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে বিনিয়োগকারীদের স্বার্থের কথা তুলে ধরে বিষয়টি বিবেচনার জন্য অনুরোধ করেন। সরকারপ্রধানও তাকে আশ্বাস দেন বিশেষ বিবেচনায় অনুমোদনের।

এর মধ্যে গত ১৬ সেপ্টেম্বর জাতীয় সংসদে ভাড়াভিত্তিক বিদ্যুৎকেন্দ্র চলে যে আইনে, সেই ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন, ২০১০’ এর মেয়াদ আরও ৫ বছর বাড়ানো হয়।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘নো ইলেকট্রিসিটি, নো পেমেন্ট’ ভিত্তিতে পাঁচ বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ানোর বিলে সায় দেন।

এর মধ্যে ২১ সেপ্টেম্বর চার কোম্পানির সঙ্গে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডসহ ১৪টি সংস্থার বৈঠক হয় চুক্তির শর্তের বিষয়ে।

সেই বৈঠকের বিষয়ে কোনোপক্ষ থেকে আনুষ্ঠানিক বক্তব্য আসেনি। তবে বৈঠকে অংশগ্রহণকারী একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, সরকারের পক্ষ থেকে ‘নো ইলেকট্রিসিটি, নো পেমেন্ট ভিত্তিতে’ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধির ফাইলে প্রধানমন্ত্রীর সায় দেয়ার কথা জানানো হয়।

অর্থাৎ তাদের কাছ থেকে যতটুকু বিদ্যুৎ কেনা হবে, ততটুকুর জন্য টাকা দেবে সরকার।

বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকে কোম্পানিগুলোর পক্ষ থেকে এ ক্ষেত্রে একটি নির্দিষ্ট পরিমাণ বিদ্যুৎ কেনার জন্য গ্যারান্টি চাওয়া হয়েছে। তারা বলেছে, ক্যাপাসিটি চার্জ না থাকলে এই বিষয়ে আগে থেকে সিদ্ধান্ত না হলে তাদের পক্ষে কোম্পানি চালানো কঠিন।

আবার বিদ্যুতের ইউনিটপ্রতি মূল্য বা ট্যারিফ হার নিয়েও আলোচনা চূড়ান্ত হয়নি। ক্যাপাসিটি চার্জ না থাকায় ট্যারিফ বেশি চেয়েছে কোম্পানিগুলো। অন্যদিকে বিদ্যুৎ বিভাগ তা বর্তমান হারের চেয়ে কমাতে চেয়েছে। তাদের যুক্তি, আগের যে ট্যারিফ নির্ধারণ করা হয়েছিল, তাতে কেন্দ্র স্থাপনসহ নানা ব্যয় হিসাব করা হয়েছিল। এখন নতুন করে কেন্দ্র স্থাপনের খরচ থাকবে না। ফলে কোম্পানির উৎপাদন খরচ কম থাকবে।

পরে আরও বৈঠকের সিদ্ধান্ত হয় বিষয়টি নিয়ে। সেই বৈঠক হবে হবে, সেই তারিখ অবশ্য জানানো হয়নি।

এই বৈঠকের বিষয়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সচিব সাইফুল ইসলাম আজাদ বলেন, ‘এ ধরনের সিদ্ধান্ত আসতে গেলে একটি মিটিং যথেষ্ট নয়। অনুষ্ঠিত বৈঠকের নানা দিক নিয়ে টেকনিক্যাল কমিটির আরেকটি বৈঠক হবে। সেখানে বিষয়গুলো পর্যালোচনা করা হবে। এসব বিষয় ঠিক করতে একের অধিক, এমনকি ৩-৪ টি মিটিং হতে পারে।’

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: