facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

বিও হিসাবের অর্থের সুদের ভাগ পাবেন বিনিয়োগকারীরা


২৩ জুন ২০২১ বুধবার, ০১:২৩  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


বিও হিসাবের অর্থের সুদের ভাগ পাবেন বিনিয়োগকারীরা

স্টক এক্সচেঞ্জের সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজে বিও হিসাবে জমাকৃত অর্থের বিপরীতে যে সুদ আয় হয়, তা বিনিয়োগকারীদের মাঝে বিতরণের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। মঙ্গলবার (২২ জুন) বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

নির্দেশনায় উল্লেখ করা হয়, ব্রোকারেজ হাউজের সমন্বিত গ্রাহক হিসাবে জমাকৃত অর্থের কারণে ব্যাংক থেকে যে সুদ অর্জিত হয়, তা বিনিয়োগকারীদের মাঝে আনুপাতিক হারে বিতরণ করতে হবে। তারপরেও কোন অবণ্ঠিত সুদ থাকলে, তা স্টক এক্সচেঞ্জের বিনিয়োগকারী প্রটেকশন ফান্ডে জমা দিতে হবে, যা প্রতি অর্থবছর শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে দিতে হবে।

এ জন্য প্রতিটি ব্রোকারেজ হাউজকে সমন্বিত গ্রাহক হিসাব রক্ষণাবেক্ষণ করতে হবে। তবে ওই হিসাবের কোন অর্থ ফিক্সড ডিপোজিট করা যাবে না।

বিএসইসির নির্দেশনায় আরো উল্লেখ করা হয়, যদি কোনো আর্থিক বছরের ন্যূনতম ১ মাস একজন গ্রাহকের হিসাবে ধারাবাহিকভাবে ১ লাখ টাকার ক্রেডিট ব্যালেন্স থাকে, তাহলে তিনি সুদের আয় পাওয়ার যোগ্য হবেন। এছাড়া কোনো গ্রাহকের হিসাবে ১ আর্থিক বছরে কমপক্ষে ৫০০ টাকা সুদ আয় জমা হয়, তাহলেও তিনি সুদ আয় পাবেন।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: