facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

বিএসইসির ‘আইন উপদেষ্টা’ খন্দকার কামালুজ্জামান


২৮ জুলাই ২০২১ বুধবার, ০১:৩২  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


বিএসইসির ‘আইন উপদেষ্টা’ খন্দকার কামালুজ্জামান

শেয়ারবাজার সংক্রান্ত আইন বিষয়ক কর্মকাণ্ডে গতিশীলতা আনতে ‘আইন উপদেষ্টা’ নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অনুমোদন সাপেক্ষে ‘আইন উপদেষ্টা’ হিসেবে বিএসইসির সাবেক কমিশনার খন্দকার কামালুজ্জামানকে মনোনয়ন দেওয়া হয়েছে। ১ আগস্ট থেকে তিনি বিএসইসিতে কাজে যোগদান করবেন বলে জানা গেছে।

খন্দকার কামালুজ্জামানকে আইন উপদেষ্টা হিসেবে নিয়োগ দেওয়ার জন্য চলতি বছরের গত এপ্রিল মাসে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে প্রস্তাব পাঠায় বিএসইসি। সেই প্রস্তাবের আলোকে গত মে মাসে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ বিএসইসিকে আইন উপদেষ্টা নিয়োগ দেওয়ার বিষয়ে সম্মতি জানায়। এরই ধারাবাহিকতায় গত ২৪ মে আইন উপদেষ্টা হিসেবে নিয়োগ দিতে বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশন। গত ১০ জুন এ পদের জন্য প্রার্থীদের আবেদনের মেয়াদ শেষ হয়। আইন উপদেষ্টা হওয়ার জন্য প্রার্থীদের আবেদন যাচাই বাছাই শেষে খন্দকার কামালুজ্জামানকে নিয়োগ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয় বিএসইসি।

আইন উপদেষ্টার এই চুক্তিভিত্তিক নিয়েগের মেয়াদকাল থাকবে এক বছর। এ চুক্তির মেয়াদ পরে বাড়ানো হতে পারে। এ অর্থ কমিশন তাদের নিজস্ব তহবিল থেকে ব্যয় করবে। আর আইন উপদেষ্টাকে সরাসরি নিয়োগ দেবে বিএসইসি। তবে বিএসইসির নেওয়া এ সব সিদ্ধান্ত অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে বাস্তবায়ন হবে।

বিএসইসি মনে করে, আইন উপদেষ্টা নিয়োগ দেওয়া হলে কমিশনে আইন বিষয়ক কর্মকাণ্ডে কাজে অধিকতর গতিশীলতা আসবে। এছাড়া, আইন বিভাগ কার্যক্রম সূচারুভাবে পরিচালনা এবং শেয়ারবাজারে শৃঙ্খলা রক্ষার্থে আইন উপদেষ্টা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।

বর্তমানে কমিশনের পক্ষে ও বিপক্ষে প্রায় ৫৭৯টি মামলা উচ্চ ও নিম্ন আদালতে বিচারাধীন রয়েছে। কমিশনের মামলা-মোকদ্দমা বাড়ছে। মামলাগুলোতে নির্ধারিত তারিখে আইন বিভাগের কর্মকর্তাদের প্রতিনিয়ত আদালতে উপস্থিত থাকতে হয়। বিচারাধীন মামলার আর্জি ও জবাব অনুচ্ছেদ ভিত্তিক মন্তব্য প্রস্তুত, আইনগত মতামত প্রদান রেটিং ও অন্যান্য কার্যাবলী সম্পাদন আইন বিভাগ করে থাকে। কমিশনের এনফর্সমেন্ট বিভাগকে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে প্রাপ্ত অভিযোগ নিষ্পত্তির লক্ষ্যে মামলার কার্যক্রম পরিচালনা করতে হয়। কমিশনের এনফর্সমেন্ট বিভাগ আইন বিভাগের নিয়ন্ত্রণে থাকে। প্রায় প্রতিদিনই কোনো না কোনো মামলার কার্যক্রম থাকে। তাই আইন উপদেষ্টার পরামর্শে মামলা-মোকদ্দমার জট কমবে বলে মনে করে কমিশন।

এ বিষয়ে বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, ‘খন্দকার কামালুজ্জামানকে বিএসইসির আইন উপদেষ্টা হিসেবে নিয়াগ দেওয়া হয়েছে। ১ আগস্ট থেকে তিনি দায়িত্বভার গ্রহণ করবেন।’

এ বিষয়ে খন্দকার কামালুজ্জামান বলেন, ‘ঈদের আগে বিএসইসিতে আইন উপদেষ্টা হিসেবে নিয়োগ পেয়েছি। আশা করছি ১ আগস্ট থেকে নিয়মিত কাজ শুরু করব।’

খন্দকার কামালুজ্জামান একজন অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ। ২০১৭ সালের ১২ অক্টোবর থেকে ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত তিনি বিএসইসিতে কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: