facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

‘বাংলাদেশের পুঁজিবাজার বিশ্বের উন্নত দেশের উল্টো’


০৫ ডিসেম্বর ২০২২ সোমবার, ০৫:১৮  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


‘বাংলাদেশের পুঁজিবাজার বিশ্বের উন্নত দেশের উল্টো’

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, বিশ্বের উন্নত দেশে পুঁজিবাজারে ৯০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী থাকে। আর বাকি ১০ শতাংশ থাকে রিটেইল। আর বাংলাদেশের পুঁজিবাজারে তার ঠিক উল্টো। এই কারণে আমাদের রিটেইল ইনভেস্টরদের স্বার্থের কথা ভেবে প্রটেকশনের ব্যবস্থা নিতেই হবে। এজন্য আমরা ফ্লোর প্রাইস দিয়েছি। এটা সাময়িক কোনো স্থায়ী ব্যবস্থা নয়। আমি আইএসকোর কর্মকর্তা, বিপাকে পড়েই ফ্লোর প্রাইসের কথা ভাবতে হয়েছে।

সোমবার (৫ ডিসেম্বর) ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত ‘বাংলাদেশের পুঁজিবাজারের সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিএসইসি চেয়ারম্যান।


ইআরএফ সভাপতি শারমিন রিনভীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলামের সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুস রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) সভাপতি আজম জে চৌধুরী এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকারস অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সহ-সভাপতি মো.মনিরুজ্জামান।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধে বিশ্ব অর্থনীতিতে প্রভাব পড়েছে। এত বড় ঘটনার বিচার-বিশ্লেষণের বাইরে। তবে, বাংলাদেশের অর্থনীতিতে যুদ্ধের ধাক্কা কম লেগেছে।

বিএসইসির চেয়ারম্যান বলেন, বাংলাদেশের শেয়ারবাজারে কমোডিটি এক্সচেঞ্জ চালুর লক্ষ্যে কাজ চলছে। নিজেদের যদি কমোডিটি এক্সচেঞ্জ হয়ে যায়, তখন আপনারা এখানে বসেই দেখতে পারবেন, ঘানায় আজকে চালের দাম কত বা আমাদের গার্মেন্টস পণ্য কোন দেশ কত দামে নিতে চায়। আমরা এখানে বসেই সারা পৃথিবীর বাজার এবং নিজেদের বাজার দেখতে পারব। তখন আন্ডার ইনভয়েসিং, ওভার ইনভয়েসিংয়ের সুযোগ থাকবে না।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: