facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

বসুন্ধরার কনভেনশনে ফার্নিচার মেলা শুরু বৃহস্পতিবার


০৬ অক্টোবর ২০২২ বৃহস্পতিবার, ০৯:৪৩  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


বসুন্ধরার কনভেনশনে ফার্নিচার মেলা শুরু বৃহস্পতিবার

দুই বছর পর আবারও শুরু হচ্ছে দেশীয় ফার্নিচার শিল্পের সবচেয়ে বড় আয়োজন ১৭তম জাতীয় ফার্নিচার মেলা। বৃহস্পতিবার সকাল ১০টায় রাজধানীর বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে ৫ দিনব্যাপী মেলার উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি এই মেলার আয়োজন করছে। চলবে ১০ অক্টোবর পর্যন্ত।

বুধবার সমিতির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দীর্ঘ দুই বছর বিরতির পর আবারও শুরু হচ্ছে ফার্নিচার মেলা। দেশীয় ফার্নিচার শিল্পের সর্ববৃহৎ এই আয়োজনে ৩৪টি প্রতিষ্ঠানের মোট ১৮২টি স্টল থাকবে। ডিজাইন অ্যান্ড টেকনোলজি সেন্টারের (ডিটিসি) ব্যবস্থাপনায় বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি এ মেলার আয়োজনে করছে।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সমিতির চেয়ারম্যান সেলিম এইচ রহমান। ৬ অক্টোবর সকাল সাড়ে ১০টায় বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটির গুলনকশা হলে মেলার উদ্বোধন ঘোষণা করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ ফার্নিচার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ও এফবিসিসিআইয়ের পরিচালক কে এম আকতারুজ্জামান এবং এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন।

পাঁচ দিনের ফার্নিচার মেলা বৃহস্পতিবার থেকে
উদ্বোধনী দিনে অনুষ্ঠিত হবে শিশুদের চিত্রাঙ্কন প্রতযোগিতা। প্রতিযোগিতায় সেরা ছবি আঁকার জন্য প্রথম ১০ জনকে দেওয়া হবে আকর্ষণীয় পুরস্কার এবং প্রত্যেক অংশগ্রহণকারী পাবে সার্টিফিকেট ও স্কেচ বুক। প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হলে অবশ্যই প্রতিযোগীর জন্ম নিবন্ধন সনদসহ দুপুর দুইটার মধ্যে ভেন্যুতে উপস্থিত হয়ে রেজিস্ট্রশন সম্পন্ন করতে হবে। ৬ থেকে ১২ বছর বয়সী শিশুরা এতে অংশগ্রহণ করতে পারবে।

চিত্রাঙ্কনের সরঞ্জাম (বোর্ড, তুলি ও প্যাস্টেল কালার) প্রত্যেক অংশগ্রহণকারীকেই আনতে হবে। আয়োজক প্রতিষ্ঠানের পক্ষ থেকে ড্রয়িং পেপার সরবরাহ করা হবে। চিত্রাঙ্কনের বিষয় ‘ছবির মতো ঘর’

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৬ বছর ধরে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে। এবার মেলার ১৭তম আয়োজন। এই মেলার উদ্দেশ্য হলো দেশীয় ফার্নিচার শিল্পের বিকাশ ঘটানোর পাশাপাশি দেশের বাইরেও রপ্তানি বাড়ানো। এরই মধ্যে বিদেশে ফার্নিচার রপ্তানি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।

মেলায় হাতিল, আখতার, নাভানা, পারটেক্স, রিগ্যাল, নাদিয়া, ব্রাদার্সের মতো ফার্নিচার প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি ৩৪টি প্রতিষ্ঠানের মোট ১৮২টি স্টল অংশ নেবে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য ঘেঁটে দেখা যায়, গত ২০২১-২০২২ অর্থবছরে ১৯ কোটি ৩ লাখ ৬০ হাজার ডলারের ফার্নিচার রপ্তানি হয়েছে। এই অঙ্ক আগের বছরের (২০২০-২১) চেয়ে ৩৮ দশমিক ৮৭ শতাংশ বেশি।

বিশ্বের বিভিন্ন দেশ যেমন- ভারত, নেপাল, যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে ফার্নিচার রপ্তানি হচ্ছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: