facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৩ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সিলিকন ভ্যালির সম্মাননা


০৭ আগস্ট ২০২১ শনিবার, ০৩:০০  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সিলিকন ভ্যালির সম্মাননা

বিশ্বব্যাপী প্রযুক্তি এবং উদ্ভাবনের শীর্ষস্থান সিলিকন ভ্যালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তাঁর সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক রূপান্তরে অসামান্য অবদানের পাশাপাশি একটি সমৃদ্ধ ও স্বাবলম্বী জাতি যাকে তিনি সাধারণত "সোনার বাংলা" বলে উল্লেখ করতেন তার জন্য শ্রদ্ধা জানিয়েছেন।

আমেরিকার সিলিকনভ্যালির পক্ষ থেকে, সান্তাক্লারা অঞ্চলের মেয়র লিসা এমগিল মোরগত গত সোমবার আমেরিকার সিলিকন ভ্যালিতে আয়োজিত "ইউএস-বাংলাদেশ টেক ইনভেস্টমেন্ট সামিট" -এ বাংলাদেশের জাতির পিতাকে সম্মান জানিয়ে বঙ্গবন্ধুকন্যা ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য একটি সম্মাননা স্মারক উপহার দেন। ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ওয়ালটন এবন গদের সৌজন্যে; বাংলাদেশে আমেরিকান চেম্বার অব কমার্স-এর সহযোগীতায় এবং ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব) ও টাইগ্লোবাল-এর সাথে পার্টনারশীপে বাংলাদেশের পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কর্তৃক প্রযুক্তি বিনিয়োগের এই শীর্ষ সম্মেলন যুক্তরাষ্ট্রে সপ্তাহব্যাপী রোড শোর চূড়ান্ত পর্ব হিসাবে আয়োজন করা হয়েছিল।

সম্মেলনে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বে বাংলাদেশী প্রতিনিধিরা, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, নিয়ন্ত্রক কর্তৃপক্ষের প্রতিনিধি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান; অর্থবিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার,; বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ; অর্থনৈতিক সম্পদ বিভাগের সচিব ফাতেমা ইয়াসমিন,; বিডার নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম এবং বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

পেগাসাস টেক ভেঞ্চার্স-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আনিসউজ্জামান,স্টার্ট আপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিনাজেবিন এবং এ্যাঙ্করলেস বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সিইও রাহাত আহমেদ সম্মেলনে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন।

সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের বিশিষ্ট বক্তা, প্রবাসী বাংলাদেশী, বিনিয়োগকারী এবং শীর্ষ পর্যায়ের নির্বাহীরা সম্মেলনে অংশ নেন এবং উদীয় মানবাজারের সম্ভাবনাসমূহ, প্রযুক্তি বিনিয়োগকারী ও প্রযুক্তি উদ্যোক্তাদের মধ্যে সহযোগিতার সুযোগ, বাংলাদেশের বিপুল সম্ভাবনাময় বাজার এবং এখানে বিদেশি বিনিয়োগকে আকৃষ্ট করতে সরকারের প্রণোদনাসমূহ নিয়ে আলোকপাত করেন।

ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ভিসিপিয়াব) সভাপতি শামীম আহসান অনুষ্ঠানে আলোচনার সঞ্চালনা করেন।
অনুষ্ঠানে ইনভেন্টাস ক্যাপিটাল পার্টনার্সের ব্যবস্থাপনা পরিচালক কানওয়ালরেখি; টাই সিলিকন ভ্যালির সভাপতি এজি কারুনাকারান; মন্টাভিস্তা ক্যাপিটালের জেনারেল পার্টনার ভেঙ্কটেশ শুক্লা; পেগাসাস টেক ভেঞ্চারসের পার্টনার বিল রাইকার্ট,; বেসিসের সাবেক সভাপতি ও টেকনোহেভেন কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী হাবিবুল্লাহ এন করিম; সিলিকন ভ্যালি সেন্ট্রাল চেম্বার এন্ড কমার্সের প্রেসিডেন্ট ক্রিশ্চিয়ান ডিমালেসিক এবং টাইগ্লোবালের নির্বাহী পরিচালক বিজয় মেনন অন্যদের মধ্যে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত আমেরিকার সান্তাক্লারা অঞ্চলের মেয়র লিসা এমগিলমোর বলেন, “আমি সিলিকন ভ্যালির কোম্পানিগুলোকে বাংলাদেশের মতো উদীয়মান দেশগুলোতে ব্যবসায় সম্প্রসারণের সম্ভাবনা খুঁজতে উৎসাহিত করতে কাজ করতে চাই। অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন ত্বরান্বিত করার ক্ষেত্রে দেশটি উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে যা আর্থ-সামাজিক উন্নয়নের নীতি এবং পরিচালনাকারীদের জন্য একটি অনন্য উদাহরণ যা সারাবিশ্বের উন্নয়নশীল দেশগুলো অনুসরণ করতে পারে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, "বাংলাদেশ আইসিটি খাতকে সহজ তর করেছে এবং সরকারি ও বেসরকারি খাতের সহায়তায় বৃদ্ধি পাচ্ছে।

তিনি আরও বলেন, এখন সময় এসেছে সবার বাংলাদেশে এসে বিনিয়োগ করার। এটি একটি নতুন বাংলাদেশ এবং আমরা সবাই এগিয়ে যাওয়ার জন্য বদ্ধপরিকর।”

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, গত ১০ বছরে বাংলাদেশের মানুষের অর্থনৈতিক সক্ষমতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে এবং এখানে একটি বিশাল বাজার রয়েছে।

তিনি আরও বলেন, বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতি হওয়ায় যুক্তরাষ্ট্রকে অন্য দেশে বিশাল রপ্তানি শুল্ক দিতে হচ্ছে। কিন্তু বাংলাদেশের সঙ্গে একটি যৌথ উদ্যোগ আন্তর্জাতিক বাজারে কম কর দিয়ে কাজ করতে পারে কারণ বাংলাদেশ অনেক দেশের সঙ্গে করমুক্ত রপ্তানি সুবিধা ভোগ করে।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: