facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪

Walton

বইমেলায় রিয়াজুল হকের ‘আল-কুরআনের ঘটনাবলি’


১২ মার্চ ২০২২ শনিবার, ০২:৪২  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


বইমেলায় রিয়াজুল হকের ‘আল-কুরআনের ঘটনাবলি’

রিয়াজুল হকের ‘আল-কুরআনের ঘটনাবলি’ বইটি অমর একুশে বইমেলা ২০২২-এ প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে অন্বেষা প্রকাশন। প্রচ্ছদ করেছেন জহিরুল হক। অন্বেষা প্রকাশনের ৩১ নম্বর প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে।

‘আল-কুরআনের ঘটনাবলি` বইটি পাঠক কেন পড়বেন, এমন প্রশ্নের জবাবে লেখক রিয়াজুল হক বলেন কয়েকটি বিষয় তুলে ধরেন।

প্রথমত, পবিত্র আল-কুরআনে একই নবীর ঘটনা বিভিন্ন সূরায় এসেছে। আবার একই নবীর একই ঘটনা অনেক সূরার আয়াতসমূহে আছে। এই বইটিতে সকল নবী-রাসূলের জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত ঘটে যাওয়া সকল ঘটনা, যা কুরআনে উল্লেখ আছে, সেটা ক্রমানুসারে সাজিয়েছি তুলে ধরা হয়েছে।

দ্বিতীয়ত, কুরআনের বাইরের কিছু বইটিতে নেই। যে কারণে, অনেক নবী সম্পর্কে এমন ঘটনা থাকতে পারে, যা পাঠক জানে, কিন্তু এই বইটিতে নেই। কারণ তাদের কথা পূর্ববর্তী আসমানী কিতাবে এসেছে। সেগুলো এই বইটিতে আনা হয়নি। শুধুমাত্র কুরআনে যতটুকু বলা আছে, ততুটকুই নেয়া হয়েছে।

তৃতীয়ত, যেসব আয়াতের পেছনে অর্ন্তনিহিত ঘটনা রয়েছে, এই বইয়ে সেসব ঘটনা আনা হয়নি। কুরআন যা সরাসরি বর্ণনা করেনি, এখানে সাধারণত তা নেই। তবে রাসূলুল্লাহ (সাঃ)-এর ঘটনার বর্ণনার ক্ষেত্রে তাফসীরের পাশাপাশি সহীহ হাদিসের সহায়তা নেয়া হয়েছে।

সবশেষে বলা যেতে পারে, এই বইটি শতভাগ বাংলায় লেখা। কারণ আমাদের অনেকের আরবি, ইংরেজি ভীতি আছে। এই কারণে কোন আরবি বাক্য, ইংরেজি বাক্য রাখা হয়নি। যারা বাংলা পড়তে পারেন, তারা যেন পড়ে সহজে বুঝতে পারেন, মনে রাখতে পারেন, সেই বিষয়ে বেশি সচেতন থাকা হয়েছে।

বইটির লেখক রিয়াজুল হকের জন্ম গোপালগঞ্জে। মাধ্যমিকে যশোর বোর্ড থেকে বোর্ডষ্ট্যান্ড করেন। খুলনা বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ, এমবিএ সম্পন্ন করেন এবং এমবিএ’তে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করেন। ২০১০ সালে কেন্দ্রীয় ব্যাংকে সহকারী পরিচালক পদে কর্মজীবন শুর করে, বর্তমানে যুগ্ম পরিচালক পদে কর্মরত আছেন। তার লেখা পাঁচ শতাধিক কলাম বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা ও অনলাইন পোর্টালে প্রকাশিত হয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: