facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

পুঁজিবাজারে ঢুকছে কালো টাকা


০১ ডিসেম্বর ২০২০ মঙ্গলবার, ০৬:৪১  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


পুঁজিবাজারে ঢুকছে কালো টাকা

পুঁজিবাজারে ১৩২ জনের অপ্রদর্শিত অর্থ বা কালো টাকা ঢুকেছে। এতে এনবিআরের রাজস্ব আয় হয়েছে ১৮ কোটি ৮৪ লাখ টাকা

চলতি অর্থবছরের (২০২০-২১) প্রথম পাঁচ মাসে এই টাকা পুঁজিবাজারে বিনিয়োগ হয় । জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

এনবিআর সূত্রে জানা গেছে, গত ১ জুলাই থেকে ২৯ নভেম্বর পর্যন্ত ১৩২ জন করদাতা পুঁজিবাজারে বিনিয়োগের মাধ্যমে কালো টাকা সাদা করেন।

বাজেটে অপ্রদর্শিত অর্থের উৎসের ব্যাখ্যা ছাড়াই পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ দেওয়া হয়। এতে শর্ত দেওয়া হয়, কোনো ব্যক্তি করদাতা ১০ শতাংশ হারে কর পরিশোধ করে পুঁজিবাজারে কোনো সিকিউরিটিজে বিনিয়োগ করলে তার অর্থের উৎস নিয়ে কর কর্তৃপক্ষসহ অন্য কোনো কর্তৃপক্ষ কোনো প্রশ্ন তুলতে পারবে না। এই বিনিয়োগকৃত অর্থ পুঁজিবাজারে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত বিনিয়োগ করতে হবে। বিনিয়োগের ৩০ দিনের মধ্যে কর পরিশোধ করতে হবে।

বিষয়টি নিশ্চিত করেন এনবিআরের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা। তারা বলেন, এবারের বাজেটে কালো টাকা সাদা করার জন্য আয়কর অধ্যাদেশে নতুন দুটি ধারা যুক্ত করা হয়েছে। এর ফলে ধারা দুটো মেনে অপ্রদর্শিত সম্পদ ও অর্থ পুঁজিবাজারে, জমি, ভবন ও ফ্ল্যাট কেনা বিনিয়োগ করছেন।

এনবিআর সূত্রে জানা যায়, চলতি অর্থবছরের ৫ মাসে সারাদেশে ৩ হাজার ৩৫৮ জন তাদের অপ্রদর্শিত অর্থ ও স্থাবর সম্পত্তির ঘোষণা দিয়েছেন। ফলে এখান থেকে এনবিআর কর বাবদ রাজস্ব পেয়েছেন ৪০০ কোটি টাকা। এর মধ্যে পুঁজিবাজারে বিনিয়োগের মাধ্যমে কালো টাকা সাদা করেছেন ১৩২ জন করদাতা। তাতে এনবিআরের রাজস্ব আয় হয়েছে ১৮ কোটি ৮৪ লাখ টাকা।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: