facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

পুঁজিবাজারে আসছে আরেকটি ব্যাংক


২৬ নভেম্বর ২০২০ বৃহস্পতিবার, ১১:২৭  এএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


পুঁজিবাজারে আসছে আরেকটি ব্যাংক

পুঁজিবাজারে আসছে চতুর্থ প্রজন্মের আরেক ব্যাংক সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক লিমিটেড। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলনের জন্য এ ব্যাংককে অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ২৫ নভেম্বর বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এসবিএসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীকে চিঠি দিয়ে বিষয়টি জানানো হয়েছে।

এখন ব্যাংকটি চূড়ান্ত অনুমোদনের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বরাবর আবেদনের প্রস্তুতি নিচ্ছে। আইপিওর জন্য ব্যাংকটির পক্ষে ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) অঙ্গপ্রতিষ্ঠান আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

কেন্দ্রীয় ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, এসবিএসি ব্যাংকের চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আর্থিক বিবরণী বিবেচনা করে আইপিওর মাধ্যমে ১০০ কোটি টাকা মূলধন সংগ্রহের প্রস্তাব অনুমোদন করা হলো। উদ্যোক্তা মূলধনের অবশিষ্টাংশ পরবর্তী সময়ে আরপিও (রিপিট পাবলিক অফারিং) ইস্যুর মাধ্যমে সংগ্রহের লক্ষ্যে একটি সময়াবদ্ধ পরিকল্পনা প্রণয়ন করতে হবে।

এসবিএসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী তারিকুল ইসলাম চৌধুরী বলেন, ব্যাংকের সেপ্টেম্বরভিত্তিক আর্থিক বিবরণী নিরীক্ষার কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এ প্রক্রিয়া সম্পন্ন হলেই আইপিও লিপিবদ্ধের জন্য বিএসইসিতে আবেদন করা হবে। তিনি বলেন, আইপিওর মাধ্যমে উত্তোলিত ১০০ কোটি টাকার সিংহভাগই সরকারের বিভিন্ন সিকিউরিটিজ ও শেয়ারবাজারে বিনিয়োগ করা হবে।

এসবিএসি ব্যাংক সূত্র জানায়, ১০ কোটি শেয়ার বাজারে ছাড়বে তারা। প্রতি শেয়ারের মূল্য হবে ১০ টাকা। চলতি বছরের জুন পর্যন্ত ব্যাংকের মূলধন পর্যাপ্ততার হার দাঁড়িয়েছে ১৪ দশমিক ২৮ শতাংশ। ব্যাসেল অনুসারে এ হার প্রয়োজন ১২ দশমিক ৫০ শতাংশ। চলতি বছরের নয় মাসে ব্যাংকের ইপিএস দাঁড়িয়েছে ৯৯ পয়সা, যা আগের বছরের একই সময়ের তুলনায় এক পয়সা বেশি। ব্যাংকের অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা। সেপ্টেম্বর শেষে পরিশোধিত মূলধন দাঁড়িয়েছে ৬৮৪ কোটি ৬৪ লাখ টাকা। এ সময়ে ব্যাংকটির কর-পরবর্তী মুনাফা দাঁড়িয়েছে ৬৭ কোটি ৫১ লাখ টাকা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: