facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

নগদ লভ্যাংশ দিয়ে ওয়াইম্যাক্স ইলেকট্রোডের ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত


০৬ ফেব্রুয়ারি ২০২৩ সোমবার, ১১:৪৯  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


নগদ লভ্যাংশ দিয়ে ওয়াইম্যাক্স ইলেকট্রোডের ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত

শেয়ারবাজারে তালিকাভুক্ত ওয়াইম্যাক্স ইলেকট্রোডের পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২২ অর্থবছরের জন্য সাধারণ বিনিয়োগকারীদের জন্য এক শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা দিয়েছে।

৫ ফেব্রুয়ারি রোববার কোম্পানির পর্ষদ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নতুন পরিচালনা পর্ষদ দায়িত্ব নেওয়ার পর ওয়াইম্যাক্স ইলেকট্রোডের ব্যবসায় গতি এসেছে।এরই ধারাবাহিকতায় সাধারণ বিনিয়োগকারীদের জন্য নগদ লভ্যাংশ দেওয়া হল। নগদ লভ্যাংশ দেওয়া যে কোম্পানির আর্থিক স্বচ্ছলতা প্রকাশ করে। যদিও নতুন পর্ষদ দায়িত্ব নেওয়ার আগে বড় ধরনের লোকসানে ছিল প্রতিষ্ঠানটি।

এর আগে উৎপাদন বন্ধ থাকা ওয়াইম্যাক্স ইলেকট্রোড লিমিটেড অধিগ্রহণের অনুমতি পায় এসএস স্টিল লিমিটেড। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) এই অধিগ্রহণে শর্তসাপেক্ষে সম্মতি দেওয়া হয়।

ওই সময় এসইসির কমিশনার অধ্যাপক শেখ সামসুদ্দিন আহমেদ বলেন, বিনিয়োগকারীদের স্বার্থে ওয়াইম্যাক্স ইলেকট্রোডকে শর্তসাপেক্ষে অধিগ্রহণের অনুমতি দেওয়া হয়েছে। কোম্পানিটির উদ্যোক্তাদের ৩০ শতাংশ কিনে নেবে এসএস স্টিল। কোম্পানিটির দায়দেনাসহ উৎপাদন ফিরিয়ে আনতে নতুন বিনিয়োগ করবে তারা। এতে শেয়ারহোল্ডাররা উপকৃত হবেন।

২০১৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওয়াইম্যাক্স ইলেকট্রোড বর্তমানে লোকসানে পড়ে আছে। এখন সেখান থেকেই তুলে আনার চেষ্টা করছে নতুন পর্ষদ।

এসইসি সূত্রে জানা গেছে, এসএস স্টিল এ কোম্পানির ৩০ শতাংশ শেয়ার ১০ টাকা অভিহিত মূল্যে উদ্যোক্তাদের কাছ থেকে কিনে নেয়। সবমিলিয়ে ওয়াইম্যাক্স ইলেকট্রোডের দায়দেনার পরিমাণ প্রায় ৩০ কোটি টাকা।

এর আগে ৩০ জুন ২০২০ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল এই কোম্পানি। নতুন পর্ষদ দায়িত্ব নেওয়ার পর এই প্রথম কোম্পানিটি নগদ লভ্যাংশ দিতে সমর্থ হলো।

জানা গেছে, ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে দেখা গেছে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) হয়েছে ১ টাকা ৬৫ পয়সা। চলতি বছরের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১.৭২ টাকায়।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম)আগামী ৩০ মার্চ অনুষ্ঠিত হবে। লভ্যাংশ শেয়ারহোল্ডারদের মাঝে বিতরণে কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ ফেব্রুয়ারি।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: