facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

দেশে বিনিয়োগের আশ্বাস দিলো তুরস্কের উদ্যোক্তারা


২৯ নভেম্বর ২০২১ সোমবার, ০৯:৫৪  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


দেশে বিনিয়োগের আশ্বাস দিলো তুরস্কের উদ্যোক্তারা

বিনিয়োগের জন্য বাংলাদেশকে একটি উৎকৃষ্ট গন্তব্যস্থল বলেছেন ঢাকা সফররত তুরস্কের উচ্চ পর্যায়ের একটি বাণিজ্য প্রতিনিধিদল। বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য বিষয়ক নীতি ও আইনি কাঠামো এবং সার্বিকভাবে বাণিজ্যিক পরিবেশ বৈদেশিক বিনিয়োগের জন্য সহায়ক বলেও মনে করেন তারা।

বর্তমানে তুরস্ক-বাংলাদেশ বিজনেস কাউন্সিল’র চেয়ারপারসন হুলিয়া জেডিকের নেতৃত্বে ১৪ সদস্য বিশিষ্ট বাণিজ্য প্রতিনিধিদল বাংলাদেশে অবস্থান করছে।

সফরের ধারাবাহিকতার অংশ হিসাবে সোমবার তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরানকে সঙ্গে নিয়ে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ডিসিসিআই) নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য আলোচনায় যোগ দেন তারা। এ সময় বাংলাদেশ সম্পর্কে এই মূল্যায়ন তুলে ধরেন তারা।

আলোচনায় তুরস্ক-বাংলাদেশ বিজনেস কাউন্সিল-এর চেয়ারপারসন হুলিয়া জেডিক বলেন, প্রয়োজনীয় যোগাযোগের অভাবে তুরস্কের উদ্যোক্তাদের কাছে বাংলাদেশের পরিচিত বেশ কম। এ পরিস্থিতিতে দুদেশের বাণিজ্য ও বিনিয়োগের টেকসই উন্নয়ন জরুরি।

তিনি জানান, তুরস্কের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণে উদ্বুদ্ধকরণের লক্ষ্যে সম্প্রতি তুরস্কে একটি ‘বাংলাদেশ রিসার্চ সেন্টার’ স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য আরও সম্প্রসারিত হবে বলে মনে করেন হুলিয়া জেডিক।

বাংলাদেশে তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান বলেন, বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। অন্যদিকে পৃথিবীর ১০টি বৃহত্তম অর্থনীতির দেশে উত্তরণের লক্ষ্যে চেষ্টা চালিয়ে যাচ্ছে তুরস্ক। দুই দেশের লক্ষ্যমাত্রা অর্জনে বিশেষ করে বেসরকারি খাতের অংশীদারত্ব আরও বাড়ানো প্রয়োজন।

বাংলাদেশের তথ্য-প্রযুক্তি, ওষুধ এবং হালকা প্রকৌশল খাতকে বেশ সম্ভাবনাময় বলে উল্লেখ করে তার দেশের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তুর্কি দূত।

তুরস্কের উৎপাদিত যন্ত্রপাতি বিশ্বমানের হলেও তুলনামূলকভাবে সাশ্রয়ী মূল্যের হওয়ায় বাংলাদেশের উদ্যোক্তাদের বেশি হারে যন্ত্রপাতি আমদানি করতে পারে বলেও মত দেন তিনি।

তুরস্কের দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর কেনান কালাইসি জানান, ২০২১ সালের প্রথম নয় মাসে দুই দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য গত বছরের তুলনায় ২০ শতাংশ বেড়েছে। শিগগির বাংলাদেশ-তুরস্কের বাণিজ্য ২ বিলিয়ন ডলারে উন্নীত হবে।

আলোচনা অনুষ্ঠানের শুরুতে তুরস্কের বাণিজ্য প্রতিনিধিদল কে স্বাগত জানান ডিসিসিআই সভাপতি রিজওয়ান রহমান। তিনি বলেন, ২০১৯-২০ অর্থবছরের দুদেশের দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ৬৮৬.৪১ মিলিয়ন ডলার। এর মধ্যে আমদানি ছিল ২৩৩.৪১ মিলিয়ন, আর রপ্তানি ৪৫৩ মিলিয়ন ডলার। তবে ২০২০-২১ অর্থবছরে তুরস্কে বাংলাদেশের রপ্তানি বেড়ে হয়েছে ৪৯৯.৭৯ মিলিয়ন ডলার।

বাংলাদেশের অবকাঠামো, নির্মাণ, রেলওয়ে, নবায়নযোগ্য জ্বালানি, অটোমোবাইল, স্বাস্থ্যসেবা, মেডিক্যাল যন্ত্রপাতি, জাহাজ-নির্মাণ, কৃষি এবং হোম এমপ্লায়েন্স প্রভৃতি খাত বৈদেশিক বিনিয়োগের জন্য অন্তত সম্ভাবনাময় বলে উল্লেখ করেন ডিসিসিআই সভাপতি। বলেন, তুরস্কের উদ্যেক্তারা এসব খাতে বিনিয়োগ করে লাভবান হতে পারেন।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: