facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

জেএসসি ফল নিয়ে লক্ষাধিক পরীক্ষার্থীর চ্যালেঞ্জ


১০ জানুয়ারি ২০১৮ বুধবার, ১০:০৯  পিএম

নিজস্ব প্রতিবেদন

শেয়ার বিজনেস24.কম


জেএসসি ফল নিয়ে লক্ষাধিক পরীক্ষার্থীর চ্যালেঞ্জ

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল নিয়ে চ্যালেঞ্জ করেছে লক্ষাধিক পরীক্ষার্থী। এবারই পরীক্ষার ফলাফলে অসন্তোষ প্রকাশ করে খাতা পুনঃনিরীক্ষার আবেদন জমা পড়েছে সবচেয়ে বেশি।

পুনঃনিরীক্ষণে বেশি আবেদন করেছে ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষার্থীরা। বিষয়ভিত্তিক আবেদনের র্শীষে রয়েছে গণিত ও ইংরেজি। বিষয়ভিত্তিক ৭৮ বা ৭৯ নম্বর পেয়েও কয়েজ হাজার পরীক্ষার্থী আবেদন করেছে। বিভিন্ন শিক্ষাবোর্ড সূত্রে এমন তথ্যই পাওয়া গেছে।

অভিভাবক ও পরীক্ষার্থীদের ধারণা পুনঃনিরীক্ষণে এক বা দুই নম্বর বাড়লেই ফেল থেকে পাস করবেন। আবার অনেকে জিপিএ-৫ বা সব বিষয়ে জিপিএ-৫ পাবেন। তবে বোর্ড কর্মকর্তাদের দাবি সব বিষয়ে নম্বর দেখার সুযোগ করে দেয়ার কারণেই আবেদনের সংখ্যা বেড়েছে। তবে বিষয় প্রতি পরীক্ষার্থীদের ১২৫ টাকা করে ফি দিতে হয়েছে। এতে বোর্ডগুলোর অন্তত সোয়া দুই কোটি টাকা বাড়তি আয় হয়েছে।

সূত্র জানায়, জেএসসি ও সমমান পরীক্ষার ফল পুনরায় মূল্যায়নে ঢাকা বোর্ডে ৩৭ হাজার পরীক্ষার্থীর ৭৮ হাজার ৪০০ আবেদন জমা পড়েছে। কুমিল্লা বোর্ডে ১২ হাজার ১৮৮ পরীক্ষার্থী ২৪ হাজার ৪০৪টি আবেদন করেছে। রাজশাহী বোর্ডে ৪ হাজার ৫৬৩ পরীক্ষার্থী ৮ হাজার ৯০২টি আবেদন করেছে। যশোর বোর্ডে ৯ হাজার ৪০৮ পরীক্ষার্থী ১৬ হাজার ৩৭০টিতে আবেদন করেছে। চট্টগ্রাম বোর্ডে ১০ হাজার ৫৩১ পরীক্ষার্থী ২০ হাজার ৫২১টিতে আবেদন করেছে। সিলেট বোর্ডে তিন হাজার ২৪৭ পরীক্ষার্থী ছয় হাজার ৪৭৬টি আবেদন করেছে। দিনাজপুর বোর্ডে ছয় হাজার ৭৩৮জন পরীক্ষার্থী ১২ হাজার ২৭৪টিতে আবেদন করেছে। সব মিলিয়ে চ্যালেঞ্জ করা শিক্ষার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ তিন হাজার ৭০৫ জনে।

বরিশাল বোর্ডে ছয় হাজার ২১৪ জন আবদেন করেছে। এ বোর্ডে আবেদনের শীর্ষে গণিত। মাদরাসা বোর্ডের অধীন জুনিয়র দাখিল সার্টিফিকেটে (জেডিসি) ১৩ হাজার ৮২০ পরীক্ষার্থী আবেদন করেছে। এ বোর্ডে গণিত ও আরবি বিষয়ে আবেদনের সংখ্যা বেশি। বরিশাল ও মাদরাসা বোর্ডে বিষয়ভিত্তিক আবেদনের সংখ্যা জানা যায়নি। তবে অন্য বোর্ডগুলোতে সব মিলিয়ে এক লাখ ৬৭ হাজার ৩৪৭টি আবেদন জমা হয়েছে।

ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপুন কুমার সরকার বলেন, যারা প্রত্যাশা অনুযায়ী জিপিএ-৫ পায়নি বা ফেল করেছে তারাই আবেদন করেছে। বিগত বছরের তুলনায় ঢাকা বোর্ডে আবেদনের সংখ্যা বেশি নয়।

তিনি আরও বলেন, প্রথা অনুযায়ী ফল প্রকাশের ৩০ দিনের মধ্যে পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশিত হয়। সে অনুযায়ী আগামী ২৯ জানুয়ারির মধ্যে পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশ করা হবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: