facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

জাপানি অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা


০৬ ডিসেম্বর ২০২২ মঙ্গলবার, ১১:৩৬  এএম

স্পেশাল করেসপন্ডেন্ট

শেয়ার বিজনেস24.কম


জাপানি অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় জাপানি অর্থনৈতিক অঞ্চল হিসেবে পরিচিত বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চলের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মঙ্গলবার সকালে তিনি ঢাকার সরকারি বাসভবন গণভবন থেকে জিটুজি ব্যবস্থার অধীনে প্রথম অর্থনৈতিক অঞ্চলটির উদ্বোধন করেন।

আড়াইহাজারের বিশেষ এই অর্থনৈতিক অঞ্চলে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন, সুমিতোমো কর্পোরেশনের প্রেসিডেন্ট ও সিইও মাসায়ুকি হায়োদো এবং বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকিসহ আরও অনেকে।

জোনটি সম্পূর্ণরূপে চালু হলে প্রায় এক লাখ লোকের জন্য ১.৫ বিলিয়ন ডলার বিনিয়োগ এবং কর্মসংস্থানের আশা করছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ বলেন, "অর্থনৈতিক অঞ্চল জাপান ও বাংলাদেশের মধ্যে প্রযুক্তি হস্তান্তরকে সহজতর করবে। এছাড়া অর্থনৈতিক অঞ্চলে একটি পৃথক ওয়ান স্টপ সার্ভিস সেন্টার ও স্কিল ডেভেলপমেন্ট সেন্টার স্থাপন করা হবে।"

অর্থনৈতিক অঞ্চলে বাংলাদেশ সরকার এবং জাপানের অংশীদারিত্ব সম্পর্কে তিনি উল্লেখ করেন, এখানে বেজার শেয়ার ২৪%, জাইকার ১৫% এবং সুমিতোমো কর্পোরেশনের শেয়ার ৬১%।

বাংলাদেশ স্পেশাল ইকোনমিক জোন (বিএসইজেড) সূত্রে জানা গেছে, জাপানি বিনিয়োগকারীরা বাংলাদেশে তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য এই অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে আগ্রহী।

বিএসইজেডের ব্যবস্থাপনা পরিচালক তারো কাওয়াচি বলেন, "এটি হবে একটি পরিবেশবান্ধব আধুনিক অর্থনৈতিক অঞ্চল। আগামী বছরের শেষ নাগাদ বেশ কয়েকটি কোম্পানি এখানে তাদের পণ্য উৎপাদন শুরু করবে।"

দেশি-বিদেশি যেকোনো কোম্পানি এই জোনে বিনিয়োগ করতে পারবে। ইতোমধ্যেই ৪০টি বিদেশি কোম্পানি এখানে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে, যার মধ্যে জাপানি কোম্পানি ৩০টি, বলেন তিনি।

তুর্কি কোম্পানি আরসেলিক এবং জার্মান কোম্পানি রুডলফের সাথে যৌথ উদ্যোগে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড ইতোমধ্যে এখানে তাদের কারখানা নির্মাণ শুরু করেছে। ৪০ একর জমি নির্ধারণ করে তারা, যার মধ্যে সিঙ্গার একাই পেয়েছে ৩৫ একর জমি।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: