facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

গরিব মানুষের টিআইএন বাধ্যতামূলক নয়: এনবিআর চেয়ারম্যান


০২ জুন ২০২৩ শুক্রবার, ০৮:২৩  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


গরিব মানুষের টিআইএন বাধ্যতামূলক নয়: এনবিআর চেয়ারম্যান

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, যাদের টিআইএন (করদাতা শনাক্তকরণ নম্বর) আছে, তারা কেউ গরিব না। টিআইএন থাকলেই রিটার্ন দাখিল করতে হবে। আর রিটার্ন দাখিল করলেই ২ হাজার টাকা কর দিতে হবে। তবে, গরিব মানুষের জন্য টিআইএন বাধ্যতামূলক নয়।

শুক্রবার (২ জুন) বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, `টিআইএন থাকলে রিটার্ন দাখিল করতে হবে। এখানে আপনাদের দেখতে হবে, কাদের টিআইএন আছে। আমাদের দেশে যারা আমদানি-রপ্তানির ব্যবসায় করে, সিটি করপোরেশনে যাদের গাড়ি-বাড়ি আছে, তাদের টিআইএন লাগে। যারা এ ধরনের কাজের সঙ্গে সম্পৃক্ত, তারা আর যা-ই হোক, গরিব না। তাদের বছরে ২ হাজার টাকা দিতে সমস্যা হওয়ার কথা না। উল্টো রাষ্ট্রীয় কোষাগারে টাকা দিতে পেরে তাদের গর্ববোধ করা উচিত।`

তিনি আরো বলেন, `যাদের টিআইএন ব্যবহার করে ব্যবসা-বাণিজ্য করা হয়, তাদের ক্ষেত্রে এটা প্রযোজ্য হবে। তবে, কোনো গরিব মানুষ যদি ২ হাজার টাকা কর দিয়ে সরকারের রাজস্ব আদায়ে শামিল হতে চান, তাহলে আমাদের কোনো সমস্যা নেই।`

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, বাজিণ‌্যমন্ত্রী টিপু মুনশি, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, অর্থ সচিব ফাতেমা ইয়াসমিন প্রমুখ।

এর আগে বৃহস্পতিবার (১ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন। প্রস্তাবিত বাজেটে সার্বিক ঘাটতি ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। ঘাটতি মেটাতে সরকার ব্যাংকসহ অভ্যন্তরীণ উৎস ও বিদেশি উৎস থেকে ঋণ নেওয়ার পরিকল্পনা করেছে। প্রস্তাবিত বাজেটে সরকার ৫ লাখ কোটি টাকা রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়েছে।

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ন্যূনতম আয়কর ২ হাজার টাকা করার প্রস্তাব করেছেন। অর্থাৎ করমুক্ত সীমার নিচে আয় আছে, অথচ সরকার থেকে সেবা গ্রহণের ক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা আছে, এমন করদাতাদের ন্যূনতম কর ২ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। এই প্রস্তাব পাস হলে করমুক্ত আয়সীমার নিচে আয় থাকলেও নির্ধারিত সেবা গ্রহণের ক্ষেত্রে সব সেবাগ্রহীতাকেই ন্যূনতম কর দিতে হবে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: