facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

গবেষণা: প্রাতিষ্ঠানিক মালিকানা বাড়লে মুনাফা গোপনের প্রবণতা বাড়ে


০১ মার্চ ২০২১ সোমবার, ০২:১৩  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


গবেষণা: প্রাতিষ্ঠানিক মালিকানা বাড়লে মুনাফা গোপনের প্রবণতা বাড়ে

বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) মাল্টিপারপাস হলে বিআইসিএম রিসার্চ সেমিনার-০২  অনুষ্ঠিত হয়েছে।  সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেছেন ড. নিতাই চন্দ্র দেবনাথ, অধ্যাপক,বিআইসিএম এবং প্রবন্ধটির শিরোনাম Ownership Structure and Real Earnings Management: An Empirical Study on Emerging Economy

ইনস্টিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট ড. মাহমুদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানের আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ড. স্বপন কুমার বালা, অধ্যাপক,একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ড. মোহাম্মদ আবু ইউছুফ, যুগ্মসচিব,অর্থ মন্ত্রণালয়। বিআইসিএম-এর ডিরেক্টর স্টাডিজ ওয়াজিদ হাসান শাহ সেমিনারে সঞ্চালকের ভূমিকা পালন করেন।

গবেষণায় দেখানো হয়– বাংলাদেশে পুঁজিবাজারের কোম্পানিসমূহে বিদেশী ও স্পন্সর-ডিরেক্টর মালিকানার অনুপাত বৃদ্ধি পেলে প্রকৃত মুনাফা গোপনের প্রবণতা হ্রাস পায়। অন্যদিকে, প্রাতিষ্ঠানিক মালিকানা বৃদ্ধি পেলে প্রকৃত মুনাফা গোপনের প্রবণতা বৃদ্ধি পায়। এর কারণ হিসেবে বলা হয়, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বেশীরভাগ ক্ষেত্রেই স্বল্পমেয়াদে তালিকাভুক্ত কোম্পানীসমূহে বিনিয়োগ করে থাকেন। ফলে, দীর্ঘমেয়াদে কোম্পানীর সুশাসন নিশ্চিত করার চাইতে, স্বল্পমেয়াদে লেনদেনের মাধ্যমে শেয়ার বিক্রি করে উচ্চ মুনাফা অর্জন তাদের মূল উদ্দেশ্যে পরিণত হয়।

গবেষণার আরো দেখা যায় যে, বাংলাদেশে কর্পোরেট গভর্নেন্স কোড প্রকৃত মুনাফা ব্যবস্থাপনা বা Real eanngs managementসীমাবদ্ধ করতে উপকারী ভূমিকা পালন করতে পারেনি। আলোচনায় ড. স্বপন কুমার বালা গবেষণায় প্রাপ্ত ফলাফলের সাথে একমত পোষণ করে বলেন, প্রকৃত মুনাফা ব্যবস্থাপনা মানেই সব সময় খারাপ নয় বরং তার দীর্ঘমেয়াদের প্রভাব কেমন তার উপর ভিত্তি করে আমাদের মন্তব্য উচিত।

অন্যদিকে, যুগ্মসচিব ড. মোহাম্মদ আবু ইউছুফ বলেন, পুঁজিবাজার শক্তিশালী করার জন্য নতুন নতুন যেই আইন বা নীতিমালা প্রণয়ন করা হচ্ছে তার প্রভাব কেমন সেটাও আমাদের বিবেচনায় আনা দরকার। এছাড়াও, ইনস্টিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট ড. মাহমুদা আক্তার যোগ করেন যে, বাংলাদেশের এই এলডিসি থেকে উন্নয়নশীল দেশে পরিণত হওয়ার প্রাক্কালে গুড গভর্নেন্স খুবই জরুরী এবং আর্থিক তথ্যের সঠিক বিবরণী এক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে পারে। 

অনুষ্ঠানে বিআইসিএম-এর অনুষদ শিক্ষকবৃন্দ, কর্মকর্তা এবং অন্যান্য আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন যারা সকলেই আগামীদিনগুলোতে পুঁজিবাজারের আরো শক্তিশালী ভূমিকার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে সেমিনারটি শেষ করেন।

 

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: