facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

ক্ষুদ্রঋণ নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেল সাজেদা ফাউন্ডেশনের বন্ড


১৮ আগস্ট ২০২১ বুধবার, ০১:৫৭  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


ক্ষুদ্রঋণ নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেল সাজেদা ফাউন্ডেশনের বন্ড

 

দেশের প্রথম ‘গ্রিন বন্ড’ ছাড়ার জন্য বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন পাওয়ার পর মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির কাছ থেকেও সবুজ সংকেত পেয়েছে স্বাস্থ্যসেবা ও ক্ষুদ্রঋণ পরিচালনাকারী অলাভজনক প্রতিষ্ঠান সাজেদা ফাউন্ডেশন।

এই বন্ড বাজারে ছেড়ে ১০০ কোটি টাকা তুলবে সাজেদা ফাউন্ডেশন। পরিবেশের ক্ষতি করে না- এমন ছোট ছোট উদ্যোগে ওই টাকা তারা দেবে ক্ষুদ্রঋণ হিসেবে। সে কারণেই একে ‘গ্রিন’ বা পরিবেশবান্ধব বন্ড বলা হচ্ছে।

১৭ আগস্ট মঙ্গলবার সাজেদা ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির (এমআরএ) নির্বাহী ভাইস চেয়ারম্যান মো. মশিউল্লাহ এই বন্ড অনুমোদনের নথি ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা জাহেদা ফিজ্জা কবির এবং সিনিয়র উপদেষ্টা এস এন কেরির কাছে হস্তান্তর করেছেন।

চলতি বছরের মে মাসে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন পায় সাজেদা ফাউন্ডেশনের এই বন্ড। দুই বছর মেয়াদী এই বন্ড মেয়াদ শেষে পুরোপুরি অবসায়িত হবে।

প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বন্ডটি বিক্রি করা হবে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, করপোরেট প্রতিষ্ঠান ও উচ্চ সম্পদশালী ব্যক্তির কাছে। অভিহিত মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ লাখ টাকা।

এ বন্ডের ট্রাস্টি হিসেবে রয়েছে সেনাকল্যাণ ইনস্যুরেন্স কোম্পানি। আর বন্ডটির প্রধান সমন্বয়ক বা লিড অ্যারেঞ্জার হিসেবে রয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

সাজেদা ফাউন্ডেশন জানিয়েছে, এই বন্ডের মাধ্যমে সংগ্রহ করা অর্থ তাদের নতুন ও চলমান প্রকল্পগুলোর মাধ্যমে ক্ষুদ্রঋণ কার্যক্রমে ব্যবহারের পাশাপাশি পরিবেশবান্ধব বিভিন্ন উদ্যোগে কাজে লাগানো যাবে।

ফাউন্ডেশনের প্রধান নির্বাহী জাহেদা ফিজ্জা কবির বলেন, “গ্রিন বন্ডের মাধ্যমে আমাদের কার্যক্রমের প্রসার ঘটবে এবং কৃষির উন্নয়ন, স্যানিটেশন ও নবায়নযোগ্য শক্তি ব্যবহারের বিভিন্ন প্রকল্প আরও এগিয়ে যাবে।”

১৯৮৭ সালে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য একটি স্কুল প্রতিষ্ঠার মাধ্যমে যাত্রা শুরু করা সাজেদা ফাউন্ডেশন এখন ক্ষুদ্রঋণ বিতরণের পাশাপাশি স্বাস্থ্য, শিক্ষা, কর্মসংস্থানসহ নানা ধরনের সামাজিক কাজে জড়িত।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: