facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

এসএমইর শেয়ার লেনদেনে বিনিয়োগসীমা ফের বাড়লো


২৪ সেপ্টেম্বর ২০২২ শনিবার, ০৮:৫৩  এএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


এসএমইর শেয়ার লেনদেনে বিনিয়োগসীমা ফের বাড়লো

প্রথমে এক কোটি, পরে ৫০ লাখ, এরপর ২০ লাখ এবং সবশেষ ৩০ লাখ- পুঁজিবাজারে কত টাকা বিনিয়োগ থাকলে এসএমই বোর্ডের শেয়ার কেনা যাবে, এ নিয়ে নিয়ন্ত্রক সংস্থার একেক সময় একেক সিদ্ধান্ত।

সবশেষ আদেশ জারি হয়েছে, এই বোর্ডে শেয়ার কেনাবেচা করতে হলে বিনিয়োগকারীর কমপক্ষে ৩০ লাখ টাকার বিনিয়োগ থাকতে হবে, যা কিছুদিন আগেও ছিল ২০ লাখ টাকা।

বিনিয়োগের সর্বনিম্ন সীমা বাড়ছে - এমন সিদ্ধান্ত আগেই হয়েছিল। বৃহস্পতিবার এ সংক্রান্ত আদেশ বিএসইসির ওয়েবসাইটে দেয়া হয়। সংস্থাটির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল ইসলাম আগের দিন এই আদেশে সই করেন।

বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘মাস দুয়েক আগেই এ সিদ্ধান্ত নেয়া হয়। বুধবার অর্ডার ইস্যু করা হয়েছে মাত্র।’

যারা আগের নির্দেশনার আলোকে ২০ লাখ টাকা বিনিয়োগ দিয়ে যোগ্য হয়েছেন, তাদেরকে যোগ্যতা ধরে রাখতে বিনিয়োগ আরও ১০ লাখ টাকা বাড়াতে হবে। এ জন্য তাদেরকে সময় দেয়া হয়েছে তিন মাস।

যারা এই শর্ত পূরণ করতে পারবে না, তাদের মধ্যে যাদের কাছে এসএমই খাতের শেয়ার আছে, সেসব শেয়ার শুধু তারা বিক্রি করতে পারবেন।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী কারও বিনিয়াগ ৩০ লাখ টাকা হলে তাকে এসএমইর জন্য যোগ্য বিনিয়োগকারী হতে আবেদন করতে হবে না। প্রতি প্রান্তিকে এসএমইতে লেনদেনের যোগ্য করতে স্বয়ংক্রিয়ভাবে বিনা খরচে রেজিস্ট্রেশন করা হবে। এজন্য প্রতি প্রান্তিকে সিডিবিএল বা ডিপি বিনিয়োগকারীর বিস্তারিত তথ্য স্টক এক্সচেঞ্জে জমা দেবে।

গত বছরের ৩০ সেপ্টেম্বর এসএমই বোর্ড চালুর পর বেশ আশাবাদী ছিল বিএসইসি। সেখানে শেয়ার কেনাবেচা করার সুযোগ ছিল সীমিত। প্রথমে সিদ্ধান্ত ছিল, যাদের বিনিয়োগ কমপক্ষে এক কোটি টাকা, তারাই সেখানে বিনিয়োগ করতে পারবেন।

এতে দেখা যায়, বিনিয়োগকারীর সংখ্যা খুবই কম, আর এই বোর্ডের কোম্পানিগুলোর শেয়ারদর সেভাবে বাড়ছিল না।

এরপর যোগ্য বিনিয়োগকারী হওয়ার শর্ত শিথিল করা হয়। প্রথমে জানানো হয়, যাদের বিনিয়োগ ৫০ লাখ টাকা, তারাই সেখানে শেয়ার কেনাবেচা করতে পারবেন। এতেও যখন শেয়ারগুলো দর হারাতে থাকে।

পরে চলতি বছরের ১৭ ফেব্রুয়ারি বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়াতে বিনিয়োগসীমা ৫০ লাখ টাকা থেকে কমিয়ে ২০ লাখ টাকায় বিনিয়োগ নামিয়ে আনে বিএসইসি।

এরপর গত ২৮ মার্চ সিদ্ধান্ত হয়, যোগ্য বিনিয়াগকারী হতে কাউকে আবেদন করতে হবে না। যার বিনিয়োগ ২০ লাখ টাকা, তাকে স্বয়ংক্রিয়ভাবেই এই মার্কেটে শেয়ার কেনাবেচার জন্য যোগ্য বিনিয়োগকারী হিসেবে নিবন্ধিত করে নেবে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ।

এসএমই প্লাটফর্মে বর্তমানে ১৫টি কোম্পানি লেনদেন হচ্ছে। এর মধ্যে ৫টি কোম্পানি ওভার দ্য কাউন্টার বা ওটিসি থেকে এসেছে। বাকিগুলো নতুন তালিকাভুক্ত।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: