facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

এবারের ফুটবল বিশ্বকাপের দশ তথ্য


১৯ নভেম্বর ২০২২ শনিবার, ১০:০৪  পিএম

স্টাফ রিপোর্টার

শেয়ার বিজনেস24.কম


এবারের ফুটবল বিশ্বকাপের দশ তথ্য

ফুটবল জ্বরে কাঁপছে বিশ্ব। দীর্ঘ চার বছরের অপেক্ষা শেষে রবিবার থেকে কাতারে শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপ (World Cup Football 2022)। ৩২টি দেশকে নিয়ে হতে চলা বিশ্বকাপকে ঘিরে গোটা দুনিয়া উত্তেজিত। বিশ্বকাপে বাংলাদেশ নেই, তবু মেসি-নেইমার-রোনাল্ডোদের নিয়ে চিন্তায় রাতের ঘুম নেই মানুষের। বিশ্বকাপে বাংলাদেশ নেই, তবু চট্টগ্রাম থেকে ঢাকা জুড়ে ব্রাজিল-আর্জেন্টিনার পতাকা উড়ছে। ফুটবল বিশ্বকাপের মাহাত্ম্য এখানেই। আগামী কটা দিন দুনিয়া জুড়ে শুধু একটাই আলোচনা–ফুটবল।

এক নজরে কাতারের বিশ্বকাপ ফুটবল-

১) এই প্রথম মধ্যপ্রাচ্যে আয়োজিত হচ্ছে ফুটবল বিশ্বকাপ। পাশাপাশি কাতারের অত্যধিক গরমের কারণের এই প্রথমবার কোনও ফুটবল বিশ্বকাপ শীতকালে হচ্ছে।

২) ফিফা বিশ্বকাপের ইতিহাসে কাতারের টুর্নামেন্ট সবচেয়ে ব্যয়বহুল হতে চলেছে। বিশ্বকাপের জন্য সব মিলিয়ে কাতার খরচ করছে ২২০ বিলিয়ন মার্কিন ডলার। যেখানে রাশিয়া বিশ্বকাপ আয়োজনে খরচ হয়েছিল ১১.৬ বিলিয়ন আর ২০১৮ ব্রাজিলের খরচ হয় ১৫ বিলিয়ন ডলার।

২) ফেভারিট হিসেবে নামছে ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স, বেজলিয়াম, জার্মানির মত সুপার পাওয়ার দেশগুলি। তবে আফ্রিকার দেশ সেনেগাল, দক্ষিণ আমেরিকার উরুগুয়ের মত দেশের কাছ থেকে ভাল কিছুর আশা করা হচ্ছে।

৩) লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবার তাদের পঞ্চম বিশ্বকাপ খেলতে চলেছেন। পাশাপাশি মেক্সিকোর দুই ফুটবলার গুলেরমো ওচোয়া ও আন্দের্স গুয়ার্দো তাদের পঞ্চম বিশ্বকাপে নামবেন। মেসি আর রোনাল্ডোর যে এটা শেষ বিশ্বকাপ, তা প্রায় নিশ্চিত।

৪) এবারের কাতার বিশ্বকাপে নেই ইতালি, কলম্বিয়া, সুইডেন, চিলি, নাইজেরিয়া, ইজিপ্ট, আলজেরিয়ার মত দেশ। এই সব দেশগুলি যোগ্যতা নির্ণয়ক পর্বের বাধা টপকাতে পারেনি।

৫) কাতারে ফুটবল বিশ্বকাপ দেখতে, উপস্থিত থাকতে বা কভার করতে গোটা বিশ্ব থেকে প্রায় ১৫ লক্ষ মানুষ আসতে চলেছেন।

৬) আয়তনের দিক থেকে বিশ্বকাপের সবচেয়ে ছোট আয়োজক হতে চলেছে কাতার। কাতারের আয়তন মাত্র ১১,৪৩৭ বর্গ কিমি (৪,৪১৬ বর্গ মাইল)। জনসংখ্যা মাত্র ২৮ লক্ষের মত। যেখানে এর আগের বার ২০১৮ সালে আয়োজক দেশ রাশিয়ার আয়তন ছিল ১৭,০৭৫,৪০০ বর্গকিলোমিটার (৬,৫৯২,৮০০ বর্গমাইল)।

৭) এবার কাতার বিশ্বকাপ স্টেডিয়ামে বসে দেখার টিকিটের দাম আগের সবগুলো সংস্করণকে ছাপিয়ে গিয়েছে। কাতার বিশ্বকাপের ফাইনালে সব থেকে কম দামের টিকিট হল ভারতীয় মুদ্রায় প্রায় ৪৬ হাজার টাকা, আর সর্বোচ্চ দাম লক্ষাধিক।

৮) এবার বিশ্বকাপে আর্জেন্টিনার গ্রুপে আছে মেক্সিকো, পোল্যান্ড ও সৌদি আরব। ব্রাজিলের গ্রুপে আছে সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুন। বেশ কঠিন গ্রুপে পড়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল। পর্তুগালের গ্রুপ আছে উরুগুয়ে, ঘানা, দক্ষিণ কোরিয়া।

৯) গ্রুপ অফ ডেথ বলা হচ্ছে গ্রুপ ই-কে। এই গ্রুপে আছে স্পেন, জার্মানি, কোস্টারিকা ও জাপান।

১০) কাতারের রাজধানী দোহার সঙ্গে দূরত্ব

কাতার থেকে বাংলাদেশের দূরত্ব হলো ৩,৯৫১ কিলোমিটার। 

কুয়েত: ১ ঘণ্টা ২৫ মিনিট

মাসকাট (ওমান): ১ ঘণ্টা ৫০ মিনিট

মুম্বই: ৪ ঘণ্টা ৫০ মিনিট

ইস্তানবুল (তুরস্ক): ৪ ঘণ্টা ১০ মিনিট

মস্কো (রাশিয়া): ৫ ঘণ্টা ২০ মিনিট

বার্লিন (জার্মানি): ৫ ঘণ্টা ৫৫ মিনিট

মাদ্রিদ (স্পেন): ৬ ঘণ্টা ৪০ মিনিট

প্যারিস (ফ্রান্স): ৬ ঘণ্টা ২৫ মিনিট

লন্ডন (ইংল্যান্ড): ৬ ঘণ্টা ৪৫ মিনিট

বেজিং (চিন): ৯ ঘণ্টা ১০ মিনিট

নিউ ইয়র্ক (আমেরিকা): ১২ ঘণ্টা ৩০ মিনিট

সাও পাওলো (ব্রাজিল): ১৫ ঘণ্টা ১৫ মিনিট

লস অ্যাঞ্জেলস (ব্রাজিল): ১৫ ঘণ্টা ৫০ মিনিট

 

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: