facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ানোর দাবি


১২ জুন ২০২১ শনিবার, ০৪:৪৭  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ানোর দাবি

২০২০-২০২১ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে সময়সীমা বাড়ানোর দাবি জানিয়েছে ঢাকা ট্যাকসেস বার অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ ট্যাক্স ল’ইয়ার্স অ্যাসোসিয়েশন (বিটিএলএ)।

সম্প্রতি জাতীয় প্রেস ক্লাবের আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠন দুটি এ দাবি জানায়।

এতে বলা হয়, কোম্পানি ব্যতীত ব্যক্তি ও অন্যান্য শ্রেণীর করদাতাদের আয়কর রিটার্ন দাখিলের সর্বশেষ সময় ৩০ নভেম্বর। আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে নির্ধারিত সময়ে করদাতার আবেদনের পরিপ্রেক্ষিতে উপ-কর কমিশনার সর্বোচ্চ দুই মাস এবং পরিদর্শী যুগ্ম-কর কমিশনারের অনুমোদন সাপেক্ষে আরও দুই মাস সর্বসাকুল্যে চার মাস সময় আয়কর রিটার্ন দাখিলের জন্য দিতে পারেন।

করোনা পরিস্থিতির ভয়াবহতা বিবেচনায় ২০২০-২০২১ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে করদাতাদের আবেদনের পরিপ্রেক্ষিতে ইতোপূর্বে জাতীয় রাজস্ব বোর্ড আয়কর অধ্যাদেশের ১৮৪জি ধারায় ‘ট্যাক্স ডে’র তারিখ ৩০ নভেম্বর থেকে পরিবর্তন করে ২০২০ সালের ৩১ ডিসেম্বর নির্ধারণ করেন। পরবর্তীতে বিভিন্ন সময়ে করদাতাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আয়কর রিটার্ন দাখিলের সর্বশেষ সময় ২০২১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত নির্ধারিত হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, আয়কর রিটার্ন দাখিলের বর্ধিত সময় অতিবাহিতের করায় গত ৫ এপ্রিল থেকে সরকার পর্যায়ক্রমে দেশব্যাপী লকডাউন ঘোষণা করে, যা পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত আগামী ১৬ জুন পর্যন্ত কার্যকর থাকছে।

গত ১৬ মে এক প্রজ্ঞাপনের মাধ্যমে জরুরি পরিষেবার আওতাভুক্ত করে জাতীয় রাজস্ব আদায়ের সাথে সম্পৃক্ত দফতর/সংস্থাসমূহকে লকডাউনের আওতামুক্ত রাখার ঘোষণা দেয় সরকার। এর পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ড জরুরি পরিষেবার আওতায় সরকারি প্রজ্ঞাপনের দিকনির্দেশনা অনুযায়ী ১৭ মে থেকে আয়কর অফিসসমূহ খোলা রাখার আদেশ জারি করে। অত্যন্ত দুঃখজনক হলেও সত্য যে, আয়কর অধ্যাদেশে পরিপূর্ণ রূপে বিধান বিদ্যমান থাকার পরও জাতীয় রাজস্ব বোর্ড এ পর্যন্ত দাখিলকৃত আবেদন সম্পর্কে রহস্যজনক কারণে কোনরূপ সিদ্ধান্ত দেওয়া হতে বিরত রয়েছে, যা দেশের রাজস্ব আহরণের ক্ষেত্রে গুরুতর হুমকি হিসেবে কাজ করছে।

বর্তমান করোনা পরিস্থিতির ভয়াবহতার কারণে কোম্পানি, ব্যক্তি এবং অন্যান্য শ্রেণীর সব করদাতাদের ২০১৯-২০২০ করবর্ষের মতো ২০২০-২০২১ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে সময়সীমা আয়কর অধ্যাদেশের ১৮৪জি ধারায় আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানোর দাবি জানানো হয় সংবাদ সম্মেলন থেকে।

এতে বলা হয়, করোনা পরিস্থিতির কারণে ২০২০-২০২১ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে করদাতাদের আবেদনের পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ড ৩০ নভেম্বর থেকে পরিবর্তন করে ২০২০ সালের ৩১ ডিসেম্বর নির্ধারণ করেন। পরবর্তী সময় করদাতাদের আবেদনরে পরিপ্রেক্ষিতে আয়কর রিটার্ন দাখিলের জন্য সর্বশেষ সময় নির্ধারণ করা হয় ২০২১ সালের ৩০ এপ্রিল।

সংবাদ সম্মেলনে দাবি করা হয়, করোনা পরিস্থিতিতে গত ৫ এপ্রিল থেকে সরকার পর্যায়ক্রমে দেশব্যাপী লকডাউন ঘোষণা করে, যা আগামী ১৬ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এর আগে করোনার পরিস্থিতির কারণে ২০১৯-২০২০ সালের রিটার্ন দাখিলের সময়সীমা বর্ধিত করা হয়েছিল।
এদিকে বর্তমান পরিস্থিতিতে তামাদিযোগ্য আয়কর মামলা, আপিল মামলা ও ট্রাইব্যুনাল মামলাগুলোর নিষ্পত্তি করা সম্ভব হচ্ছে না। করোনা পরিস্থিতির কথা বিবেচনায় করদাতাদের পক্ষ থেকে ঢাকা ট্যাকসেস বার অ্যাসোসিয়েশন আয়কর অধ্যাদেশের ১৮৪জি ধারায় আবেদনের সময়সীমা বৃদ্ধির জন্য গত ৮ এপ্রিল, ৫ মে, ও ৩১ মে জাতীয় রাজস্ব বোর্ডে আবেদন করা হয়। এ ছাড়া বাংলাদেশ ট্যাক্স ল’ইয়ার্স অ্যাসোসিয়েশনের (বিটিএলএ) পক্ষ থেকে গত ৭ এপ্রিল ও ৩১ মে আবেদন দাখিল করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা ট্যাকসেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি অ্যাডভোকেট একেএম আজিজুর রহমান, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুস্তাফিজুর রহমান ও ট্যাক্স ল’ইয়ার্স অ্যাসোসিয়েশনের সদস্য সচিব অ্যাডভোকেট খোরশেদ আলম প্রমুখ।
সংবাদ সম্মেলনে নেতারা, কোম্পানি ব্যতীত ব্যক্তি ও অন্যান্য শ্রেণির করদাতাদের আয়কর রিটার্ন দাখিলের সর্বশেষ সময় ৩০ নভেম্বর। আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে নির্ধারিত সময়ে করদাতার আবেদনের পরিপ্রেক্ষিতে উপকর কমিশনার সর্বোচ্চ দুই মাস এবং যুগ্ম-কর কমিশনারের অনুমোদন সাপেক্ষে আরও দুমাস সময় রিটার্ন দাখিলের জন্য প্রদান করতে পাারেন।

অর্থনীতিবিদ অধ্যাপক সৈয়দ আহসানুল আলম বলেন, আয়কর রিটার্ন দাখিলের মেয়াদ বাড়ালে সরকার বেনিফিট হবে। করোনার ভিতরে অনেকই ঠিক সময় আয়কর দিতে পারিনি। তাই আয়কর দেয়ার জন্য দুই থেকে মাস তিন মাস সময় বৃদ্ধি পেলে আরো ২০ হাজার কোটি মতো রাজস্ব আদায় হবে। করোনার কারণে ৩০ শতাংশ লোক আয়কর দিতে পারিনি। ট্যাক অ্যাসোসিয়েশন সংবাদ সম্মেমনে যে দাবি জানিয়েছে তাতে আমিও একমত।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিটিএলএর সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. মুস্তাফিজুর রহমান, আহ্বায়ক সাবেক এমপি অ্যাডভোকেট মো. সোহরাব উদ্দিন ও সদস্য সচিব অ্যাডভোকেট মো. খোরশেদ আলম, ঢাকা ট্যাকসেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি এ.কে.এম আজিজুর রহমান এবং সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. মুস্তাফিজুর রহমান প্রমুখ।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: