facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

আরো তিন প্রতিষ্ঠানের লভ্যাংশ ঘোষণা


১১ এপ্রিল ২০২১ রবিবার, ০৩:৩১  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


আরো তিন প্রতিষ্ঠানের লভ্যাংশ ঘোষণা

 

পুঁজিবাজারে তালিকাভুক্ত উত্তরা ব্যাংক, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স এবং লিন্ডে বিডি লিমিটেড ৩১ ডিসেম্বর ২০২০ সালের শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। প্রতিষ্ঠান তিনটির মধ্যে ব্যাংক খাতের কোম্পানি উত্তরা ব্যাংক সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ২৫ লভ্যাংশ ঘোষণা করেছে। বিমা খাতের কোম্পানি ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে। আর বহুজাতিক কোম্পানি লিন্ডে বিডি শেয়ারহোল্ডারদের ৪০০ শতাংশ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, উত্তরা ব্যাংকের পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০২০ সালের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সাড়ে ১২ শতাংশ নগদ এবং সাড়ে ১২ শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২০ মে। ওইদিন ডিজিটাল প্ল্যাটফর্মে এ সভা অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২ মে।
বিদায়ী বছরে উত্তরা ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ২৮ পয়সা। এই সময়ে শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৩৪ টাকা ৭৯ পয়সা।

অপরদিকে ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য ৭ শতাংশ নগদ ও ৩ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। সে লক্ষ্যে কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে আগামী ১০ জুন। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৮ এপ্রিল।

বিদায়ী বছর অর্থাৎ ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১২ পয়সা। আর শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ২১ টাকা ৩২ পয়সা।

এছাড়াও বহুজাতিক কোম্পানি লিন্ডে বাংলাদেশ লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ৪০০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এ লক্ষ্যে কোম্পানিটির এজিএমের তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ মে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৯ এপ্রিল।
বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭০ টাকা ৫৫ পয়সা। আগের বছরের একই সময় ইপিএস ছিল ৮০ টাকা ৯৩৮ পয়সা। কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ৩৫৫ টাকা ৭৫ পয়সা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: