facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪

Walton

‘অযোগ্য’ নিরীক্ষকের নিরীক্ষা দিয়ে অর্থ তুলছে কৃষিবিদ ফিড


২১ অক্টোবর ২০২১ বৃহস্পতিবার, ০৬:২০  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


‘অযোগ্য’ নিরীক্ষকের নিরীক্ষা দিয়ে অর্থ তুলছে কৃষিবিদ ফিড

নিরীক্ষায় নিয়োজিত অডিট ফার্মের তালিকা থেকে বাংলাদেশ ব্যাংকের ‘অযোগ্য’ বিবেচিত হয়ে বাদ পরা আশরাফ উদ্দিন অ্যান্ড কোং-এর মাধ্যমে নিরীক্ষা করে শেয়ারবাজার থেকে অর্থ তোলার প্রক্রিয়ায় রয়েছে কৃষিবিদ ফিড। ২০২০ সালের ডিসেম্বরে পুঁজিবাজারে তালিকাভুক্ত ও তালিকা বহির্ভূত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিরীক্ষায় নিয়োজিত ৩৬টি ফার্মকে ‘অযোগ্য’ বিবেচনা করে বাদ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ওই তালিকায় রয়েছে আশরাফ উদ্দিন অ্যান্ড কোং। নানা অনিয়ম করে আর্থিক প্রতিবেদন তৈরির অভিযোগে প্রতিষ্ঠানটিকে বাদ দেওয়া হয়েছিল।

নিয়ম এড়িয়ে সরাসরি পুঁজিবাজারে তালিকাভুক্তির চেষ্টা করা বেস্ট হোল্ডিংস লিমিটেডের নিরীক্ষা ও পুনর্মূল্যায়নের কাজ করে দেওয়া আর্টিজান চার্টার্ড অ্যাকাউন্টেন্ট ও মাহফেল হক অ্যান্ড কোং ওই সময় হালনাগাদ করা বাদ পড়া ফার্মের তালিকায় ছিল। এই ৩৬টি ফার্ম কোনো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কোনো অডিট বা নিরীক্ষা করতে পারবে না। এর ফলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অডিট করার জন্য বাংলাদেশ ব্যাংকের তালিকায় যোগ্য অডিট ফার্ম ছিল ৪১টি।

ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) তালিকাভুক্ত মোট ১৭৩ অডিট ফার্মের মধ্যে ৭৫টি বাংলাদেশ ব্যাংকের ২০১৭ সালের যোগ্য অডিট ফার্মের তালিকায় ছিল। অনিয়মে জড়িত থাকাসহ বিভিন্ন অভিযোগে কিছু ফার্ম ওই নতুন তালিকায় স্থান পায়নি।

কেন্দ্রীয় ব্যাংকের বাদ পড়া বাকি অডিট ফার্মগুলো হল- এস এফ আহমেদ অ্যান্ড কোং, মাহফেল হক অ্যান্ড কোং, শফিক বসাক অ্যান্ড কোং, আহমদ অ্যান্ড আখতার, আহমেদ মাসুক অ্যান্ড কোং, আতা খান অ্যান্ড কোং, পিনাকী অ্যান্ড কোং, আহমেদ জাকের অ্যান্ড কোং, মালেক সিদ্দিকী ওয়ালী, সিরাজ খান বসাক অ্যান্ড কোং, এ মতিন অ্যান্ড কোং, কে এম আলম অ্যান্ড কোং, আর্টিজান, এ হক অ্যান্ড কোং, ফেমস অ্যান্ড আর, হুদা হোসাইন অ্যান্ড কোং, রহমান আনিছ অ্যান্ড কোং, এ বি সাহা অ্যান্ড কোং, ইসলাম জাহিদ অ্যান্ড কোং, মিজান ইসলাম অ্যান্ড কোং। এছাড়া খান আইয়ুব, শফিক মিজান রহমান অগাস্টিন, হাবিব সরোয়ার ভূঁইয়া অ্যান্ড কোং, রহমান কাসেম অ্যান্ড কোং, জে আর চৌধুরী অ্যান্ড কোং, মোহাম্মাদ আতা করিম অ্যান্ড কোং, আখতার আমির অ্যান্ড কোং, নূরুল আজিম অ্যান্ড কোং, দেওয়ান নজরুল ইসলাম অ্যান্ড কোং, আহসান জাকির অ্যান্ড কোং, আশরাফ উদ্দিন অ্যান্ড কোং, তখতিয়ার হুমায়ন অ্যান্ড কোং, আশরাফ উল হক নবী অ্যান্ড কোং এবং রহমান মুস্তাফিজ হক অ্যান্ড কোং বাদ পড়েছে যোগ্য অডিট ফার্মের তালিকা থেকে।

এদিকে বাংলাদেশ ব্যাংকের অযোগ্য অডিট ফার্ম দিয়ে নিরীক্ষা করে পুঁজিবাজার থেকে অর্থ তোলার প্রক্রিয়ায় থাকা কৃষিবিদ ফিডের আর্থিক হিসাব ঠিক রয়েছে কিনা তা অনুসন্ধান করেছে শেয়ারবিজনেস২৪। এরই মধ্যে মুনাফা ও সম্পদমূল্য অতিরঞ্জিত করে প্রতিবেদন তৈরি করার প্রমাণ মিলেছে।

এ ব্যাপারে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, বিষয়টি আমাদের নজরে ছিল না। আমরা যাচাই করে ব্যবস্থা নেব।

কৃষিবিদ ফিডের কোম্পানি সেক্রেটারি করিম বিষয়টি অস্বীকার করেন।

কৃষিবিদ ফিড লিমিটেড কোয়ালিফাইড ইনভেস্টর অফারের (কিউআইও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ২২ কোটি টাকা উত্তোলন করবে। গত ১০ থেকে ১৪ অক্টোবর পর্যন্ত কোম্পানিটির কিউআইও আবেদন জমা নেওয়া হয়।

চলতি বছরের ৫ সেপ্টেম্বর স্বল্প মূলধনী (এসএমই) বোর্ডের আওতায় পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

উত্তোলিত অর্থ ব্যাংক ঋণ পরিশোধ, কারখানা ভবন নির্মাণ, যন্ত্রপাতি ক্রয়, ডিজেল জেনারেটর ক্রয়, ডেলিভারি ভ্যান ক্রয় এবং ইস্যু ব্যবস্থাপনা খরচ খাতে ব্যয় করবে কৃষিবিদ ফিড।

এসএমই প্লাটফর্মে লেনদেনের তারিখ থেকে পরবর্তী তিন বছর ইস্যুয়ার কোম্পানি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এমটিবি ক্যাপিটাল।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: