facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

অভিনব কৌশলে মেঘনা ব্যাংক থেকে ঋণ নেওয়ার প্রস্তাব


১০ ডিসেম্বর ২০২২ শনিবার, ০৪:০৩  পিএম

স্পেশাল করেসপন্ডেন্ট

শেয়ার বিজনেস24.কম


অভিনব কৌশলে মেঘনা ব্যাংক থেকে ঋণ নেওয়ার প্রস্তাব

অভিনব কৌশলে মেঘনা ব্যাংক থেকে ঋণ নেওয়ার পাঁয়তারা করছে ‘রহিম আফরোজ গ্রুপ’। গ্রুপটির বেতনভুক্ত কর্মকর্তাকে দিয়ে নামসর্বস্ব কোম্পানি খুলে শতকোটি টাকা ঋণ নিতে মেঘনা ব্যাংকে আবেদন করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আইএল কর্প লিমিটেড নামের ‘কাগুজে’ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আলমাস কবীর। ওই কোম্পানির মাধ্যমেই মেঘনা ব্যাংক থেকে শত কোটি টাকা ঋণ নেওয়ার আবেদন করা হয়। এরই মধ্যে ব্যাংক থেকে ওই ঋণের টার্মসপেপারও দেওয়া হয়েছে। শেয়ারবিজনেস২৪ডটকমকে এ বিষয়টি নিশ্চিত করেছে ওই সৃত্র। রহিম আফরোজ গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠানের কর্মকর্তা সৈয়দ আলমাস কবীর।

জানা গেছে, বর্তমানে দেশের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ২ হাজার ২০০ কোটি টাকার ঋণ আছে রহিমআফরোজের। ব্যবসায়িক বিপর্যয়ে খেলাপি হয়েছে গ্রুপটির বেশির ভাগ ঋণ। বাংলাদেশ ব্যাংকের আইন অনুযায়ী, ঋণ খেলাপি কোনো প্রতিষ্ঠানই চাইলেই ঋণগ্রহণ করতে পারবে না। এর ফলে নানা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নেওয়ার চেষ্টা করেও ব্যর্থ হয় এই বিপর্যস্ত গ্রুপটি। তাই এই অভিনব কৌশলে ঋণ নেওয়ার চেষ্টা করা হচ্ছে।

‘আইএল কর্প লিমিটেড’ নামক ওই কোম্পানির বৈধ পন্থায় ভ্যাট-ট্যাক্স প্রদানকৃত তেমন কোনো প্রকৃত ব্যাংক লেনদেন নেই। যার উপর ভিত্তিকরে বড় কোনো ঋণ প্রদান করা সম্ভব। কিন্তু তারপরও ওই প্রতিষ্ঠানকে ইতিমধ্যে ঋণ দেওয়ার মেয়াদী কাগজ প্রদান করেছে মেঘনা ব্যাংক। এখন শুধু ব্যাংকের পর্ষদ সভা থেকে অনুমোদন বাকি।

আরো জানা গেছে, ঋণের জন্য প্রয়োজনীয় আর্থিক হিসাব ব্যাংকের চাহিদা অনুযায়ীই তৈরি করে দিয়েছে আইএল কর্প। বাস্তবে যাচাই করলে প্রতিষ্ঠানটির আর্থিক লেনদেনের প্রকৃত চিত্র বের হয়ে আসবে।

উল্লেখ্য, চলতি বছর ৯ প্রতিষ্ঠানকে ইসলামী ব্যাংকের ৭ হাজার ২৪৬ কোটি টাকা ঋণ বিতরণের মাধ্যমে বড় আকারে ব্যাংকিং আইন লঙ্ঘনের অভিযোগ নিয়ে তদন্ত শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। এরকম উদ্ভূত পরিস্থিতিতে ঋণ দিতে ব্যাংকগুলোকে আরো সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদরা।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: