JAC EnergyPac Power
Crystal Life Insurance
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

শেয়ারের অস্বাভাবিক উত্থান-পতন তদন্তের নির্দেশ


১৩ জানুয়ারি ২০২১ বুধবার, ০৭:৫০  এএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


শেয়ারের অস্বাভাবিক উত্থান-পতন তদন্তের নির্দেশ

 তালিকাভুক্ত কোম্পানির শেয়ারের অস্বাভাবিক উত্থান-পতন তদন্তের জন্য উভয় স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ফলে তদন্তের ক্ষেত্রে আর বিএসইসির অনুমোদনের প্রয়োজন হবে না। তবে কমিশন এই তদন্তের জন্য ৪টি কারনের কথা উল্লেখ করে দিয়েছে।

 

মঙ্গলবার (১২ জানুয়ারি) বিএসইসির উপ-পরিচালক মোহাম্মদ শামসুর রহমান সাক্ষরিত এ সংশ্লিষ্ট চিঠি উভয় স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা বরাবর পাঠানো হয়েছে।

 

চিঠিতে বলা হয়েছে, বিগত ৩০ কার্যদিবস বা কম সময়ের মধ্যে যদি কোন কোম্পানির শেয়ারের দাম ৫০ শতাংশ বাড়ে বা কমে, তার কারন খতিয়ে দেখবে উভয় স্টক এক্সচেঞ্জ। এক্ষেত্রে বিএসইসির অনুমোদন লাগবে না। যখনই কোন কোম্পানির ক্ষেত্রে এমনটি হবে, তখনই তদন্ত করবে স্টক এক্সচেঞ্জ।

 

সম্প্রতি রবি আজিয়াটা, বেক্সিমকো, লংকাবাংলা ফাইন্যান্সসহ বেশ কিছু কোম্পানির শেয়ার দর ৩০ কার্যদিবসের কম সময়ের ব্যবধানে ৫০ শতাংশের বেশি বেড়েছে। দেখা গেছে, গত ২৪ ডিসেম্বর ১০ টাকা ইস্যু মূল্যের রবি আজিয়াটার শেয়ার লেনদেন শুরু হয়। যা ১ মাসেরও কম সময়ের ব্যবধানে আজ ৬৩.২০ টাকায় উঠে এসেছে। এই সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৫৩.২০ টাকা বা ৫৩২ শতাংশ।

 

এছাড়া বিএসইসির চিঠিতে কোন কোম্পানির গড় লেনদেনের পরিমাণ আগের ৬ মাসের গড় লেনদেনের চেয়ে ৫ গুণের বেশি বাড়লে, কোন কোম্পানির বার্ষিক বা প্রান্তিক শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) আগের বছরের একই সময়ের চেয়ে ৫০ শতাংশের বেশি উত্থান-পতন হলে এবং মূল্য সংবেদনশীল তথ্য (পিএসআই) প্রকাশের আগের ১০ কার্যদিবসে কোন কোম্পানির দাম ও লেনদেন ৩০ শতাংশের কম-বেশি হলে, সেসব কোম্পানির বিষয়েও তদন্ত করতে বলা হয়েছে।

 

এদিকে উল্লেখিত ৪ কারনের মধ্যে কোনটির কারনে তালিকাভুক্ত কোম্পানির তদন্ত করার ক্ষেত্রে ৪৫ কার্যদিবসের মধ্যে নিয়ন্ত্রক সংস্থার কাছে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে চিঠিতে।

 

এ বিষয়ে বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, কোন কোন কোম্পানির তদন্ত করা দরকার, তার বৈশিষ্ট নির্ধারন করে দিয়েছে কমিশন। এর মাধ্যমে যখনই ওই বৈশিষ্টগুলো কোন কোম্পানির ক্ষেত্রে দেখা যাবে, তখনই তদন্ত করবে স্টক এক্সচেঞ্জ।

 

চিঠিতে উল্লেখ না থাকলেও ভবিষ্যতে তদন্ত করার জন্য আজকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান বিএসইসির এই মূখপাত্র। তিনি বলেন, আজকের নির্দেশনাটি ভবিষ্যতের জন্য। যেমন আজকে থেকে আগামি ৩০ কার্যদিবস বা কম সময়ের মধ্যে যেসব কোম্পানির শেয়ার দর ৫০ শতাংশ বাড়বে বা কমবে, সেগুলো তদন্ত করবে স্টক এক্সচেঞ্জ। একইভাবে অন্যান্য বৈশিষ্টগুলোও আগামির জন্য।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: