JAC EnergyPac Power
Crystal Life Insurance
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

মার্জিন ঋণের সুদ আদায়ের নির্দেশনায় নতুন সিদ্ধান্ত


২৭ এপ্রিল ২০২১ মঙ্গলবার, ০১:০৯  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


মার্জিন ঋণের সুদ আদায়ের নির্দেশনায় নতুন সিদ্ধান্ত

মার্চেন্ট ব্যাংকার থেকে প্রদত্ত মার্জিন ঋণের ওপর সুদ আদায়ের ক্ষেত্রে কস্ট অব ফান্ডের সঙ্গে সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড আদায় ২০২২ সাল থেকে কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে এ বিষয়ে কোনো নির্দেশনা জারি না হওয়ার কারণে আগামী ১ জুলাই থেকে তা কার্যকর হবে বলে শেয়ারবাজারে গুজব ছড়িয়েছে।

তবে আগামী ১ জুলাই থেকে মার্জিন ঋণের সুদের সঙ্গে স্প্রেড আদায়ের বিষয়ে গুজবে কান না দেওয়ার জন্য বিনিয়োগকারীদেরকে আহ্বান জানিয়েছে বিএসইসি।

বিএসইসি সূত্রে জানা গেছে, এ সংক্রান্ত নির্দেশনা জারির লক্ষ্যে কাজ করছে বিএসইসি। শিগগিরিই এ নির্দেশনা জারি করা হবে।

এ বিষয়ে বিএসইসির কমিশনার মো. আব্দুল হালিম গণমাধ্যমকে জানান, মার্জিন ঋণের নতুন সুদ হারের নির্দেশনা আগামী বছর থেকে কার্যকর করা হবে। এটি বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রস্তাবের আলোকে করা হয়েছে। এ বিষয়টি চিঠির মাধ্যমে মার্জিন ঋণ দেওয়া প্রতিষ্ঠানদের জানিয়ে দেওয়া হয়েছে।

এর আগে সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড এবং সর্বোচ্চ ১২ শতাংশ হারে মার্জিন ঋণের সুদ আদায়ের বিষয়ে গত ১৪ জানুয়ারি একটি নির্দেশনা দিয়েছিল বিএসইসি। ওই নির্দেশনায় বলা হয়েছিল, সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড আদায় ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। কিন্তু ৭ মার্চ আরেকটি নির্দেশনা জারি করে বিএসইসি জানিয়েছে, এই নির্দেশনা ১ জুলাই থেকে কার্যকর হবে। তবে ওই সিদ্ধান্ত পুনরায় পরিবর্তন করে আগামী ২০২২ সাল থেকে কার্যকরের উদ্যোগ নিয়েছে বিএসইসি।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: