JAC EnergyPac Power
Crystal Life Insurance
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

বাজেট পুঁজিবাজার উন্নয়নমুখী: ডিএসই


০৫ জুন ২০২১ শনিবার, ০২:২৯  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


বাজেট পুঁজিবাজার উন্নয়নমুখী: ডিএসই

প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের ঘোষিত বাজেট ব্যবসা ও পুঁজিবাজারবান্ধব বলে জানিয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ডিএসই জানিয়েছে, বৃহস্পতিবার (৩ জুন) ‘জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ’ শিরোনামে দেশের অর্থনীতিকে গতিশীল করতে সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬ শত ৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল। এ জন্য ডিএসইর পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন।

ডিএসই জানিয়েছে, এ বাজেট ব্যবসাবান্ধব ও বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নমুখী বাজেট। দেশের অর্থনীতিকে গতিশীল করতে এ বাজেটে সরকারের অর্জন ও উদ্ভুত বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে টেকসই ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে উন্নয়নমূলক ও সু-পরিকল্পিত কর্মপন্থা এবং ব্যবস্থাপনা কৌশল বাজেটে প্রস্তাব করা হয়েছে।

পুঁজিবাজারের উন্নয়ন ও বিনিয়োগকারীদের স্বার্থে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে করপোরেট করহার আরও কমিয়ে তালিকাভুক্ত কোম্পানির জন্য ২৫ শতাংশের স্থলে ২২.৫০ শতাংশ করায় ডিএসই অভিনন্দন জানিয়েছে। করপোরেট করহার কমানোর ফলে বাংলাদেশের বৃহৎ এবং স্বনামধন্য কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে আগ্রহী হবে। এছাড়া সরকার পুঁজিবাজারকে আন্তর্জাতিককরণের লক্ষ্যে নানাবিধ সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছে।

ডিএসই আরও জানায়, বিনিয়োগকারীদের প্রত্যাশা অনুযায়ী প্রস্তাবিত বাজেটে বাংলাদেশের পুঁজিবাজারকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে আসার জন্য আধুনিক বিভিন্ন ইন্সট্রুমেন্ট যথা- ট্রেজারি বন্ড, সুকুক, ডেরিভেটিভ, অপশন এর লেনদেন চালু করা, এসএমই ও এটিবি বোর্ড চালু করা, ইটিএফ চালু করা, ওপেন ইন্ড মিউচুয়্যাল ফান্ড তালিকাভুক্ত করা, পুঁজিবাজারের সহায়ক ইকোসিস্টেম ও সার্বিক সুযোগ সুবিধার উন্নয়নসহ স্টক এক্সচেঞ্জকে লাভজনক করার সুদৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী।

এছাড়াও, অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় স্বাস্থ্য ও কোভিড-১৯ মহামারি মোকাবেলা, কৃষি, খাদ্য নিরাপত্তা, কর্মসংস্থান সৃষ্ট, দারিদ্র দূরীকরণ, পল্লী উন্নয়ন, অন্যান্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ, ডিজিটাল বাংলাদেশ ও নারী ক্ষমতায়নের ওপর বিশেষ গুরুত্বারোপ করেছেন। দীর্ঘমেয়াদী মূলধন সংগ্রহের অন্যতম মাধ্যম হলো দেশের পুঁজিবাজার। তাই এই বাজেটের পর দেশের পুঁজিবাজার সরকারের কাঙ্খিত লক্ষ্যে এগিয়ে যাবে এ প্রত্যাশা করছে ডিএসই।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: