Runner Automobiles
Sea Pearl Beach Resort & SPA Ltd
Share Business Logo
bangla fonts
facebook twitter google plus rss

আইপিও রিভিউর জন্য ১৮ সদস্যের বিশেষজ্ঞ প্যানেল


১৯ নভেম্বর ২০১৯ মঙ্গলবার, ০২:২৪  পিএম

নিজস্ব প্রতিবেদক


আইপিও রিভিউর জন্য ১৮ সদস্যের বিশেষজ্ঞ প্যানেল

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য যেসব কোম্পানি আবেদন করেছে, সেগুলোর প্রসপেক্টাসের তথ্য পর্যালোচনার জন্য গত মাসে একটি আইপিও রিভিউ টিম গঠনের সিদ্ধান্ত নিয়েছিল ঢাকা স্টক এক্সচেঞ্জের পর্ষদ। এরই ধারাবাহিকতায় গতকাল এ টিমকে সহায়তার জন্য বিভিন্ন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ফার্মের প্রতিনিধি ও আর্থিক বিশ্লেষকদের সমন্বয়ে ১৮ সদস্যের একটি বিশেষজ্ঞ প্যানেল গঠন করেছে ডিএসই। পাশাপাশি বিতর্ক এড়ানোর জন্য আইপিও রিভিউ টিমের সদস্য হিসেবে ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক মিনহাজ মান্নান ইমনকে প্রত্যাহার করে স্বতন্ত্র পরিচালক অধ্যাপক ড. এম কায়কোবাদকে অন্তর্ভুক্ত করা হয়েছে। গতকাল এক্সচেঞ্জটির পর্ষদ সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

ডিএসইর আইপিও বিশেষজ্ঞ প্যানেলে যাদের অন্তর্ভুক্ত করা হয়েছে তারা হলেন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের সংগঠন ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) প্রেসিডেন্ট কিংবা ভাইস প্রেসিডেন্ট, কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টদের সংগঠন ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) প্রেসিডেন্ট কিংবা ভাইস প্রেসিডেন্ট, চার্টার্ড ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট (সিএফএ) সোসাইটির প্রেসিডেন্ট কিংবা ভাইস প্রেসিডেন্ট, মো. আশরাফ উদ্দিন আহমেদ এফসিএ, মোহাম্মদ সালাউদ্দিন চৌধুরী এফসিএ, নাসির উদ্দিন আহমেদ এফসিএ, আজিজ হালিম খায়ের চৌধুরী চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ফার্মের প্রতিনিধি নাইমা মেহরীন এফসিএ, ফিন্যান্সিয়াল কন্ট্রোলার মো. আবদুল ওয়াহাব মিয়া, রহমান রহমান হক চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ফার্মের প্রতিনিধি আশরাফ-উজ-জামান এফসিএ, স্নেহাশীষ মাহমুদ অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ফার্মের প্রতিনিধি স্নেহাশীষ বড়ুয়া এফসিএ, হুদা ভাসি চৌধুরী অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ফার্মের প্রতিনিধি সাব্বির আহমেদ এফসিএ, হাওলাদার ইউনুস অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ফার্মের প্রতিনিধি আলী আমজাদ চৌধুরী এফসিএ, একনাবিন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ফার্মের প্রতিনিধি মো. রোকনুজ্জামান এফসিএ, এ কাশেম অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ফার্মের প্রতিনিধি মোহাম্মদ মোতালেব হোসাইন এফসিএ, নুরুল ফারুক হাসান অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ফার্মের প্রতিনিধি মো. ফারুক উদ্দিন আহাম্মেদ এফসিএ, এমএমএইচ অ্যান্ড অ্যাসোসিয়েটস চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ফার্মের প্রতিনিধি মো. মাহমুদ হোসাইন এফসিএ, এমএম রহমান অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ফার্মের প্রতিনিধি মোহাম্মদ ফোরকান উদ্দিন এফসিএ ও বাংলাদেশ সুগার অ্যান্ড ফুড ইন্ডাস্ট্রিজ করপোরেশনের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) অজিত কুমার পাল এফসিএ।


গতকাল ডিএসইর পর্ষদ সভায় আইপিও রিভিউ টিম থেকে এক্সচেঞ্জটির শেয়ারহোল্ডার পরিচালক মিনহাজ মান্নান ইমনের মনোনয়ন প্রত্যাহার করে নেয়া হয়। তার পরিবর্তে স্বতন্ত্র পরিচালক অধ্যাপক ড. এম কায়কোবাদকে অন্তর্ভুক্ত করা হয়েছে। পাশাপাশি ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান পরিচালন কর্মকর্তাকে বিশেষজ্ঞ প্যানেল থেকে সদস্য বাছাইয়ের জন্য দায়িত্ব দেয়া হয়েছে। একটি আইপিওর ক্ষেত্রে সর্বোচ্চ দুজন বিশেষজ্ঞ মতামত দিতে পারবেন। তাছাড়া বিশেষজ্ঞ বাছাইয়ের ক্ষেত্রে সব সদস্যকে পর্যায়ক্রমে নির্বাচন করা হবে। ডিএসইর লিস্টিং ম্যানেজার আইপিও রিভিউ টিম ও ম্যানেজমেন্ট প্যানেলের মধ্যে সমন্বয়কের দায়িত্বে থাকবেন। আর এক্সচেঞ্জটির হেড অব লিস্টিং অ্যাফেয়ার্স ডিপার্টমেন্ট (এলএডি) ও করপোরেট গভর্ন্যান্স অ্যান্ড ফিন্যান্সিয়াল রিপোর্টিং কমপ্লায়েন্স (সিজিএফআরসি) প্রতিটি আইপিও বিশেষজ্ঞ প্যানেলে এক্স অফিসিও সদস্য হিসেবে দায়িত্ব পালন করবে।

জানতে চাইলে ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক মো. রকিবুর রহমান বলেন, স্বচ্ছতার স্বার্থে মিনহাজ মান্নান ইমন নিজ থেকেই স্বতঃস্ফূর্তভাবে টিম থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন। আমরা সবাই তার এ সিদ্ধান্তের সঙ্গে একমত পোষণ করছি। ডিএসইর পর্ষদ আইপিও বিশেষজ্ঞ প্যানেল চূড়ান্ত করেছে এবং এটি অনুমোদনের জন্য কমিশনের কাছে পাঠানো হবে। রিভিউ টিম দ্রুততম সময়ের মধ্যে (৩০ দিন) আইপিওর বিষয়ে তাদের মতামত জানাবে বলে জানান তিনি।

উল্লেখ্য, এর আগে গত ২৮ অক্টোবর ডিএসইর পর্ষদ সভায় এক্সচেঞ্জটির স্বতন্ত্র পরিচালক অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানকে প্রধান করে আইপিও রিভিউ টিম গঠন করা হয়েছিল। কমিটির অন্য সদস্যরা হলেন ডিএসইর স্বতন্ত্র পরিচালক বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া ও ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তাফিজুর রহমান, শেয়ারহোল্ডার পরিচালক মিনহাজ মান্নান ইমন ও ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) আব্দুল মতিন পাটোয়ারী। ডিএসইর লিস্টিং বিভাগের প্রধান কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন বলে সে সময় জানানো হয়েছিল।

এদিকে আইপিও রিভিউ টিম গঠনের ঘোষণা আসার পর এতে ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক মিনহাজ মান্নান ইমনের অন্তর্ভুক্তি নিয়ে প্রশ্ন ওঠে। এ ধরনের একটি টিমে শেয়ারহোল্ডার পরিচালকের অন্তর্ভুক্তিকে এক্সচেঞ্জ ডিমিউচুয়ালাইজেশন স্কিমের সঙ্গে সংগতিপূর্ণ নয় বলে জানান সংশ্লিষ্টরা। কারণ ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালকদের এলিজিবল ইনভেস্টর (ইআই) হিসেবে আইপি সাবস্ক্রিপশন প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ রয়েছে। ফলে আইপিও রিভিউ টিমে শেয়ারহোল্ডার পরিচালকের অন্তর্ভুক্তির বিষয়টি স্বার্থগত দ্বন্দ্ব সৃষ্টি করতে পারে। এমনকি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কর্মকর্তারা এ টিমের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু না বললেও একই কমিটিতে শেয়ারহোল্ডার ও স্বতন্ত্র পরিচালকের অন্তর্ভুক্তি এবং প্রধান পরিপালন কর্মকর্তাকে (সিআরও) না রাখার বিষয়টি ঠিক হয়নি বলে জানান।

এ বিষয়ে বিএসইসির একজন কর্মকর্তা জানিয়েছেন, ডিএসইর পক্ষ থেকে কমিশনের কাছে আনুষ্ঠানিকভাবে আইপিও রিভিউ টিমের বিষয়টি পাঠানো হলে তখন তারা এখানে আইনের বাইরে কিংবা ডিমিউচুয়ালাইজেশন স্কিমের চেতনার পরিপন্থী কিছু রয়েছে কিনা সেটি যাচাই করে দেখবেন।

 

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: