facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

৯ কোম্পানির ১৭ পরিচালক পদ হারালেন


২০ সেপ্টেম্বর ২০২০ রবিবার, ০৯:০৭  পিএম

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বিজনেস24.কম


৯ কোম্পানির ১৭ পরিচালক পদ হারালেন

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৯ কোম্পানির ১৭ পরিচালকের পদ শূন্য ঘোষণা করা হয়েছে। আজ রোববার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সাক্ষরিত এক আদেশে এই ঘোষণা দেওয়া হয়।

 

ওই আদেশে বলা হয়, গত ২ জুলাই বিএসইসি ন্যূনতম ২ শেয়ারধারনে ব্যর্থ পরিচালকদের ৪৫ কার্যদিবসের মধ্যে এই শর্ত পরিপালনের জন্য চিঠি দেয়। তবে এই নির্দিষ্ট সময় শেষেও ৯ কোম্পানির ১৭ পরিচালকের শেয়ারধারন ২ শতাংশের কম রয়েছে। তারপরেও তারা কোম্পানির পর্ষদে পরিচালক পদ দখল করে রয়েছে।

 

এই পরিস্থিতিতে কমিশন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ ১৯৬৯ এর ২০এ ধারার ক্ষমতাবলে ওই ১৭ পরিচালকদের পদ খালি বলে ঘোষণা করেছে। একইসঙ্গে ওইসব কোম্পানির পর্ষদকে আগামি ৩০ কার্যদিবসের মধ্যে ২ শতাংশ বা তার অধিক শেয়ারধারনকারীদের মধ্য থেকে শূন্য পদ পূরনের নির্দেশ দিয়েছে।

 

তালিকাভুক্ত ২২ কোম্পানির ৬১ জন পরিচালককে ৪৫ দিনের মধ্যে নূন্যতম ২ শতাংশ শেয়ার ধারণে এ বছরের ২ জুলাই আল্টিমেটাম দিয়েছিল বিএসইসি। কমিশনের আল্টিমেটার পাওয়ার পর ২৫ জন পরিচালক ২ শতাংশ শেয়ার ধারণ করেছে। ১৯ জন পরিচালক পদ থেকে পদত্যাগ করেছে। আর ১৭ জন পরিচালক ২ শতাংশ শেয়ার ধারণ কিংবা পর্ষদ থেকে পদত্যাগ কোনোটাই করেন নি। এর ফলে আইনানুসারে তাদেরকে পরিচালক পদ হারাতে হবে। অবশ্য আদালমে মামলা থাকার কারণে ১ পরিচালকের বিষয়ে এখনই কোনো সিদ্ধান্ত নিতে পারছে না বিএসইসি। মামলা নিষ্পত্তির পর এ বিষয়ে কমিশন সিদ্ধান্ত নেবে।

 

যে ৯টি কোম্পানির ১৭ পরিচালককে অপসারণ করার উদ্যোগ নেওয়া হয়েছে, সেগুলো হলো বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি (বিজিআইসি), ইস্টার্ন ইনস্যুরেন্স, ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ, ইনটেক লিমিটেড, মেঘনা লাইফ ইনস্যুরেন্স, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, প্রভাতী ইনস্যুরেন্স, পূরবী জেনারেল ইনস্যুরেন্স ও ইউনাইটেড এয়ারওয়েজ।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: