facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪

Walton

৭০০ কোটি টাকার বন্ড ইস্যু করবে ইউসিবিএল


১৩ জুন ২০১৭ মঙ্গলবার, ০৬:৩২  পিএম

শেয়ার বিজনেস24.কম


৭০০ কোটি টাকার বন্ড ইস্যু করবে ইউসিবিএল

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবিএল) পরিচালনা পর্ষদ ৭০০ কোটি টাকার বন্ড ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার কোম্পানির ৪১০তম সভায় এ সিদ্ধান্ত হয়।

কোম্পানি সূত্রে জানা গেছে, এ বন্ডটি হবে আনসিকিউরড, নন-কনভারটেবল, নন-লিস্টেট এবং রিডেমেবল ইউসিবি-৩ সাব-অর্ডিন্টে। অর্থাৎ এ বন্ড ইস্যুর বিপরীতে কোনো জামানত রাখবে না ইস্যুকারী প্রতিষ্ঠান; নির্দিষ্ট মেয়াদ শেষে এটি অবসায়িত হবে; কোনোভাবেই এটি শেয়ারে রূপান্তরিত হবে না।

সূত্রে জানা গেছে, প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এ বন্ড বিক্রি করা হবে। এ বন্ডের মেয়াদ হবে ৭ বছর। টায়ার-২ রেগুলেটরি মূলধন বাড়াতে এ বন্ড ইস্যু করা হবে।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদন সাপেক্ষে এ বন্ড ছাড়া হবে।

কোম্পানির দেওয়া তথ্য মতে, ৩১ ডিসেম্বর, ২০১৬ শেষ হওয়া হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল ইউসিবিএল। যার পুরোটাই ছিল নগদ।

এ সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ৪৯ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) ছিল ২৪ টাকা ৪৩ পয়সা।

১৯৮৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় কোম্পানিটি। বর্তমানে কোম্পানির ৪৭ দশমিক ৪৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে। আর ৩৯ দশমিক ০২ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে সরকারের কাছে আছে দশমিক ৮১ শতাংশ; প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১২ দশমিক ৭২ শতাংশ। আর বিদেশিদের কাছে আছে দশমিক ১ শতাংশ।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: