facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪

Walton

৭ বছরে ৩১টি স্যাটেলাইট চ্যানেলের অনুমোদন দেওয়া হয়েছে: তথ্যমন্ত্রী


২৬ জানুয়ারি ২০১৮ শুক্রবার, ১০:১৭  এএম

শেয়ার বিজনেস24.কম


৭ বছরে ৩১টি স্যাটেলাইট চ্যানেলের অনুমোদন দেওয়া হয়েছে: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জানিয়েছেন, গত সাত বছরে সাত শতাধিক পত্রিকার নিবন্ধন দেওয়া হয়েছে। একই সঙ্গে ৩১টি স্যাটেলাইট চ্যানেল, ২৮টি এফএম বেতার ও ৩২টি কমিউনিটি রেডিওর অনুমোদন দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে সরকারি দলের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তথ্যমন্ত্রী আরও জানান, বর্তমানে সরকারি চারটি টেলিভিশনের পাশাপাশি বেসরকারি ব্যবস্থাপনায় ২৮টি বেসরকারি টেলিভিশন চ্যানেল, ২২টি এফএম বেতার এবং ১৭টি কমিউনিটি রেডিও সম্প্রচার কার্যক্রম পরিচালনা করছে। সারাদেশে বর্তমানে দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈমাসিক, ষান্মাসিক মিলে বর্তমানে ২ হাজার ৮শ` পত্রিকা প্রকাশিত হচ্ছে।

তিনি জানান, সংবাদপত্রে কর্মরত সাংবাদিকদের পেশাগত দক্ষতা, উৎকর্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট ১৬ হাজার একজন সাংবাদিককে প্রশিক্ষণ দিয়েছে। অন্যদিকে ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত দুই হাজার ২৫৫ সাংবাদিককে প্রশিক্ষণ দিয়েছে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট। একই সময়ে ইনস্টিটিউট এক বছর মেয়াদি পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ব্রডকাস্ট জার্নালিজম শীর্ষক প্রথম কোর্স চালু করেছে। এ ছাড়া প্রেস ইনস্টিটিউটে দুই বছর মেয়াদি সাংবাদিকতায় মাস্টার্স কোর্স চালু করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

মন্ত্রী জানান, সরকার সাংবাদিকদের কল্যাণে আর্থিক সহায়তা তহবিল থেকে দুস্থ, অসচ্ছল, দুর্ঘটনায় আহত ও নিহতদের পরিবারকে আর্থিক সহায়তা দিয়েছে। এর মধ্যে ২০১৪-১৫ অর্থবছরে ১৮১ জন, ২০১৩-১৪ অর্থবছরে ১৯৬ জন, ২০১২-১৩ অর্থবছরে ১৮৫ জন ও ২০১১-১২ অর্থবছরে ৬১ জনকে ৫০ হাজার থেকে ২ লাখ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা দেওয়া হয়।

হাসানুল হক ইনু জানান, সাংবাদিকদের জন্য বর্তমান সরকার অষ্টম মজুরি বোর্ড বাস্তবায়ন করছে এবং নবম সংবাদপত্র মজুরি বোর্ড গঠনে চূড়ান্তকরণের সিদ্ধান্ত নিয়েছে। জাতীয় অনলাইন নীতিমালা প্রণয়ন করেছে সরকার। সাংবাদিকদের বিশেষ অবদানের জন্য বৃত্তি প্রদান, সাংবাদিকদের মেধাবী ছেলেমেয়েদের জন্য এককালীন বৃত্তি এবং অবসরপ্রাপ্ত প্রথিতযশা প্রয়াত সাংবাদিকদের অসচ্ছল পরিবারের সদস্যদের আর্থিক সহায়তা ও তাদের কল্যাণে বিভিন্ন পদক্ষেপ ও কর্মসূচি নিয়েছে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

রাজনীতি -এর সর্বশেষ