facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

৬৭ টাকা দরে রানারের শেয়ার পাবেন সাধারণ বিনিয়োগকারীরা


১৩ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার, ০৭:১৬  পিএম

নিজস্ব প্রতিবেদক


৬৭ টাকা দরে রানারের শেয়ার পাবেন সাধারণ বিনিয়োগকারীরা

বুক বিল্ডিং পদ্ধতিতে রানার অটোমোবাইলস লিমিটেডের শেয়ারের কাট-অফ প্রাইস ৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে। গত সোমবার বিকেল ৫টা থেকে শুরু হওয়া এ নিলাম আজ বৃহস্পতিবার বিকাল ৫ টায় শেষ হয়েছে।

গত তিন দিনে কোম্পানির শেয়ার দর নির্ধারণের নিলামে মোট ৫৯২ জন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বিড করেছে। এতে মোট ৬৯১ কোটি ২৪ লাখ ৩৫ হাজার ৯০০ টাকার শেয়ার কেনার প্রস্তাব জমা পড়েছে।

আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার সর্বোচ্চ ৮৪ টাকা এবং সর্বনিম্ন ২৫ টাকায় দরে প্রস্তাব পড়েছে। এর মধ্যে সর্বোচ্চ সংখ্যক অর্থাৎ ১২৩ প্রস্তাব পড়েছে ৫০ টাকা দরে। এসব বিনিয়োগকারীরা ২ কোটি ৯৫ লাখ ২০ হাজার শেয়ার ১৪৭ কোটি ৬০ লাখ টাকায় কেনার জন্য দর প্রস্তাব করেছেন।

নিলামের মাধ্যমে যোগ্য বিনিয়োগকারীদের জন্য ৬২ কোটি ৫০ লাখ টাকার শেয়ার বরাদ্দ রয়েছে। এছাড়া ৩৭ কোটি ৫০ লাখ টাকার শেয়ার প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) ইস্যু করা হবে। প্রতিটি শেয়ার কাট-অফ প্রাইস থেকে ১০ শতাংশ কমে ইস্যু করা হবে। এ হিসাবে প্রতিটি শেয়ারের ৬৭ টাকা দরে সাধারণ বিনিয়োগকারীরা পাবেন।

এর আগে গত ১০ জুলাই রানার অটোমোবাইলকে প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) এর মাধ্যমে বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি বা বিডিংয়ের অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

জানা গেছে, রানার অটোমোবাইল লিমিটেড আইপিওর মাধ্যমে বাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করবে।

আইপিওর মাধ্যমে সংগ্রহ করা টাকায় কোম্পানিটি গবেষণা ও উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ ও প্রাথমিক গণ প্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে।

৩০ জুন, ২০১৭ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ৩ টাকা ৩১ পয়সা।

আলোচ্য বছরে কোম্পানির সম্পদ পুনর্মূল্যায়ন পরবর্তী শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ছিল ৫৫ টাকা ৭০ পয়সা। আর পুনর্মূল্যায়ন ছাড়া এনএভি ৪১ টাকা ৯৪ পয়সা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড। আর রেজিস্টার টু দি ইস্যু হিসেবে কাজ করছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: