facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৪ এপ্রিল বুধবার, ২০২৪

Walton

৫ মিনিটে চীনা জোটের প্রস্তাবে সায় দেয় ডিএসই


০২ মে ২০১৮ বুধবার, ০৮:৪২  পিএম

নিজস্ব প্রতিবেদক


৫ মিনিটে চীনা জোটের প্রস্তাবে সায় দেয় ডিএসই

প্রস্তাব উত্থাপনের মাত্র পাঁচ মিনিটের মধ্যে চীনা স্টক এক্সচেঞ্জের জোটের আর্থিক ও কারিগরি প্রস্তাবকে অনুমোদন করতে সর্বসম্মত সিদ্ধান্ত দিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডাররা। একই সঙ্গে এ জোটের কাছে ২৫ শতাংশ শেয়ার বিক্রির চুক্তিও অনুমোদন করেছেন তারা।

গত সোমবার বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডারদের সমর্থন পাওয়ার মাত্র দুই ঘণ্টার মধ্যে সেনজেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের জোটকে কৌশলগত অংশীদার করতে দ্বিতীয় দফায় চূড়ান্ত প্রস্তাব জমা দিয়েছে ডিএসইর পরিচালনা পর্ষদ। প্রস্তাবটি গ্রহণ করে বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন পর্ষদ সদস্যদের জানিয়েছেন, তাদের যাচাই-বাছাই করে দ্রুততম সময়ে এ বিষয়ে সিদ্ধান্ত দেওয়া হবে।

চীনা জোটটি ডিএসইর ২৫ শতাংশ শেয়ারের মালিকানা পেতে শেয়ারপ্রতি ২২ টাকা হিসাবে মোট ৯৯২ কোটি টাকা দর প্রস্তাব করেছে। যদিও সম্প্রতি ডিএসই শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দেওয়ায় এ দর ২১ টাকায় নামতে পারে। এ ছাড়া জোটটি বিনামূল্যে প্রায় ৩০৭ কোটি টাকা মূল্যমানের প্রযুক্তিগত সহায়তা দেওয়ার কথা বলেছে।

ডিএসই সূত্র জানিয়েছে, রাজধানীর পূর্বাণী হোটেলে ডিএসইর বিশেষ সাধারণ সভায় (ইজিএম) ২৫৬ শেয়ারহোল্ডারের মধ্যে ২০৮ জন উপস্থিত ছিলেন। উপস্থিত সবাই চীনা জোটের আর্থিক ও কারিগরি প্রস্তাব সমর্থন করেছেন।

স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম প্রস্তাবটি আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করলে তা সমর্থন করেন শেয়ারহোল্ডার ও ডিবিএ সভাপতি মোস্তাক আহমেদ সাদেক। পুরো ইজিএম ২০ মিনিট স্থায়ী হলেও মূল আনুষ্ঠানিকতা শেষ হয় মাত্র পাঁচ মিনিটে। ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক মাজেদুর রহমান জানান, উপস্থিত শেয়ারহোল্ডারদের সবাই এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন। এরপর বিকেল সাড়ে ৪টায় চীনা জোটের প্রস্তাব অনুমোদনের জন্য কমিশনের চেয়ারম্যানের কাছে জমা দেওয়া হয়েছে। ডিএসইর পর্ষদের সব সদস্য এ সময় উপস্থিত ছিলেন। পরিচালকরা জানান, নিয়ন্ত্রক সংস্থার গাইডলাইন মেনে চীনা জোটকে কৌশলগত অংশীদার করতে প্রস্তাব জমা দেওয়া হয়েছে।

চীনা জোটের প্রস্তাব কমিশনও স্বল্পতম সময়ের মধ্যে অনুমোদন করবে বলে গত শনিবার মার্চেন্ট ব্যাংকগুলোর সংগঠন বিএমবিএর নতুন কার্যালয় উদ্বোধন অনুষ্ঠানে আভাস দিয়েছেন বিএসইসির চেয়ারম্যান। তবে এ জোটকে কৌশলগত অংশীদার হিসেবে নির্বাচন নিয়ে গত ফেব্রুয়ারিতে বিএসইসির সঙ্গে ডিএসইর সম্পর্কের টানাপড়েন তৈরি হয়। ডিএসইর কৌশলগত অংশীদার হতে আগ্রহী ভারত সরকারের মালিকানাধীন ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের (এনএসই) পক্ষ নিয়েছিল সংস্থাটি। যদিও এনএসইর প্রস্তাব আর্থিক কারিগরি ও আইনগত দিক বিবেচনায় গ্রহণ করেনি ডিএসই।

তার পরও এনএসইর নেতৃত্বাধীন জোটকেই কৌশলগত অংশীদার করতে ডিএসইর ওপর বিএসইসি নানাভাবে চাপ দেয় বলে অভিযোগ ওঠে। চাপ সত্ত্বেও ডিএসইর পর্ষদ গত ১০ ফেব্রুয়ারি সভায় চীনা জোটের প্রস্তাব অনুমোদন করে এবং ১৯ ফেব্রুয়ারি পর্ষদ সভার কার্যবিবরণী চূড়ান্ত করে। এর পর ২২ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে কমিশনে জমা দেয়। কমিশন ওই প্রস্তাবটি যাচাই-বাছাই করে ডিএসইকে একটি গাইডলাইন দিয়ে সংশোধিত প্রস্তাব পাঠাতে বলে। ওই গাইডলাইন মানতেই গতকালের ইজিএম ডাকা হয়।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: