facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৩ এপ্রিল মঙ্গলবার, ২০২৪

Walton

সিটি ব্যাংকের শেয়ার কিনতে চায় ডাচ্ ব্যাংক


০৩ এপ্রিল ২০১৭ সোমবার, ০৯:৫৬  এএম

শেয়ার বিজনেস24.কম


সিটি ব্যাংকের শেয়ার কিনতে চায় ডাচ্ ব্যাংক

নেদারল্যান্ডসের সরকারি ব্যাংক এফএমওর কাছেও শেয়ার বিক্রির পরিকল্পনা করছে দেশীয় বাণিজ্যিক ব্যাংক দি সিটি। বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) কাছে ৫ শতাংশ শেয়ার বিক্রির চুক্তির পর এটি ব্যাংকটির দ্বিতীয় উদ্যোগ।

এফএমও হলো নেদারল্যান্ডস সরকারের উদ্যোগে প্রতিষ্ঠিত একটি বিনিয়োগ সংস্থা। তবে সে দেশের কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংক কোম্পানির লাইসেন্স নিয়ে কার্যক্রম পরিচালনা করছে প্রতিষ্ঠানটি। বিশ্বব্যাপী বেসরকারি খাতের কোম্পানিতে মূলধনী বিনিয়োগ করে এ প্রতিষ্ঠান। এ ছাড়া দীর্ঘমেয়াদি ঋণও প্রদান করে। গত কয়েক বছর ধরে ডাচ্ এ ব্যাংকটি দেশীয় সিটিসহ বেসরকারি কয়েকটি ব্যাংককে স্বল্প সুদে দীর্ঘমেয়াদি ঋণ দিয়েছে।

নির্ভরযোগ্য সূত্র জানায়, ৩৮ টাকা দরে সিটি ব্যাংকের শেয়ার কিনতে সম্মতি জানিয়েছে এফএমও। কী পরিমাণ শেয়ার কিনবে, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে সিটি ব্যাংকের একাধিক শীর্ষ কর্মকর্তা এফএমওর সঙ্গে এ বিষয়ে আলোচনা ও দর নির্ধারণের কথা স্বীকার করেছেন।

সিটি ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মাশরুর আরেফিন বলেন, `আমরা আলোচনা করছি। তবে তা এখনও প্রাথমিক পর্যায়ে আছে। কোনো কিছুই চূড়ান্ত হয়নি।` তিনি জানান, আইএফসির কাছে শেয়ার হস্তান্তরের পর পর্ষদ এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। সিদ্ধান্ত ইতিবাচক হলে তারপর এফএমওর সঙ্গে আলোচনা পরবর্তী ধাপে নেওয়া হবে কি-না, সে বিষয়ে সিদ্ধান্ত হবে।

গত সপ্তাহে দি সিটি ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে আইএফসির কাছে ৫ শতাংশ শেয়ার বিক্রির অনুমোদন পায়। প্রতিটি শেয়ার ২৮ টাকা ৩০ পয়সা দরে কিনতে যাচ্ছে আইএফসি। যা আগামী এক মাসের মধ্যে সম্পন্ন হবে বলে জানিয়েছেন ব্যাংকটির শীর্ষ কর্মকর্তারা।

দীর্ঘ আলোচনার পর আইএফসির কাছে শেয়ার বিক্রির বিষয়ে গত বছরের ৮ ফেব্রুয়ারি সিদ্ধান্ত নেয় সিটির পরিচালনা পর্ষদ। এরপর প্রতিষ্ঠানটির সঙ্গে সরাসরি মূলধনী বিনিয়োগ এবং মূলধনে রূপান্তরযোগ্য ঋণ গ্রহণে চুক্তি করে। ওই বছরের ১৩ এপ্রিল অনুষ্ঠিত বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডাররা পর্ষদের প্রস্তাব অনুমোদন করে। গত জুনে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি কেবল আইএফসির মূলধনী বিনিয়োগ গ্রহণের প্রস্তাব অনুমোদন দেয়।

ব্যাংকটি একের পর এক বিদেশি ব্যাংকের কাছে শেয়ার বিক্রি করে কেন মূলধন বাড়াচ্ছে- এমন জিজ্ঞাসার জবাবে সিটি ব্যাংকের প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মো. মাহবুবুর রহমান বলেন, আইনি বাধ্যবাধকতার কারণে সব ব্যাংকেরই মূলধন বাড়াতে হচ্ছে। বিদ্যমান শেয়ারহোল্ডারদের স্বার্থকে সর্বোচ্চ পরিমাণ সমুন্নত রাখতে গিয়ে এ পথে মূলধন বাড়ানো সবচেয়ে ভালো পথ মনে করছে সিটি ব্যাংক। এর ব্যাখ্যায় তিনি বলেন, রাইট শেয়ার ইস্যু করে মূলধন বাড়ানো যায়। সেক্ষেত্রে এত প্রিমিয়াম অনুমোদন করবে না নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এ ছাড়া একই পরিমাণ মূলধনের জন্য বেশি শেয়ার ইস্যু করতে হতো। এতে শেয়ারপ্রতি আয় এবং নীট সম্পদ মূল্য কমত। একইভাবে বোনাস শেয়ার দিয়ে মূলধন বাড়াতে গেলে ইপিএস ও এনএভি ধরে রাখা আরও কঠিন হবে।

মাহবুবুর রহমান বলেন, বিশ্বব্যাপী স্বনামখ্যাত এসব আর্থিক প্রতিষ্ঠানের কাছে শেয়ার বিক্রি করে বড় প্রিমিয়াম পাওয়া যাবে।

এতে অপেক্ষাকৃত কম শেয়ার ইস্যু করে কোম্পানির সম্পদ মূল্য বাড়বে। পাশাপাশি ব্যাংকিং ব্যবসায় উন্নতি করতে তাদের মূল্যবান পরামর্শ বিনামূল্যেই পাওয়া যাবে। এ ছাড়া তারা পর্ষদে অংশগ্রহণ করলে ব্যাংকের আর্থিক ব্যবস্থাপনায় স্বচ্ছতা বহুগুণে বৃদ্ধি পাবে। এসব কারণেই সরাসরি বিদেশি বিনিয়োগ গ্রহণকে সবচেয়ে ভালো পন্থা বলে মনে করছে সিটি ব্যাংক। সূত্র : সমকাল

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:

শেয়ারবাজার -এর সর্বশেষ