facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ১৮ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪

Walton

২৩ অক্টোবর নাহি অ্যালুমিনিয়ামের আইপিও লটারি


০৪ অক্টোবর ২০১৭ বুধবার, ০৯:৫১  পিএম

শেয়ার বিজনেস24.কম


২৩ অক্টোবর নাহি অ্যালুমিনিয়ামের আইপিও লটারি

প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) অনুমোদন পাওয়া নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেলের আইপিও লটারির তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ২৩ অক্টোবর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে সকাল ১০টায় এই লটারি অনুষ্ঠিত হবে।

কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

গত ২৪ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত কোম্পানিটির আইপিও আবেদন জমা নেওয়া হয়। তবে কত গুণ আবেদন জমা পড়েছে; তা এখনও জানা যায়নি। মূলত ব্যবসা সম্প্রসারণ করতে পুঁজিবাজারে আসছে প্রতিষ্ঠানটি। উত্তোলিত অর্থের ৬৫ শতাংশই ব্যয় করা হবে ব্যবসা সম্প্রসারণে।

কোম্পানি সূত্র মতে, আইপিওর টাকায় প্ল্যান্ট এবং মেশিনারিজে ব্যয় হবে ৫৮ শতাংশ, ভবন এবং অন্যান্য খাতে ৭ শতাংশ, আইপিওর খরচ বাবদ ব্যয় হবে ৮ শতাংশ এবং ২৭ শতাংশ অর্থ ঋণ পরিশোধ করা হবে।

৩০ জুন ২০১৬ সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৩ পয়সা। এসময় কোম্পানির নিট মুনাফা হয় ৫ কোটি ১৫ লাখ টাকা। আর প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয় ১২ টাকা ৭৮ পয়সা।

নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল ২০১০ সালের ২৪ অক্টোবর একটি প্রাইভেট কোম্পানি হিসেবে যাত্রা করে। ২০১৪ সালের ১ মার্চ বাণিজ্যিক উৎপাদন শুরু করে কোম্পানিটি। কোম্পানিটি বাংলাদেশে অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল (এসিপি) প্রস্তুত করে থাকে। অ্যালুকোটিজার ব্র্যান্ড নামে প্রতিষ্ঠানটি পণ্য বাজারজাত করে থাকে। কোম্পানিটি পলিস্টার কোটিং, পিভিডিএফ কোটিং, ন্যানো পিভিডিএফ কোটিং, ফায়ার-প্রুফ অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল তৈরি করে থাকে।

বাজারে কোম্পানিটির ব্যবসায়ী প্রতিদ্বন্দ্বিরা হলো বিডি থাই অ্যালুমিনিয়াম,অ্যারামিট থাই অ্যালুমিনিয়াম, ঢাকা থাই এবং চায়না হু অ্যালুমিনিয়াম ইত্যাদি।

২০১৬ সালে এ শিল্পে গড় প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক ২৪ শতাংশ। এর বিপরীতে নাহী অ্যালুমিনিয়ামের ছিল ১২ দশমিক ২১ শতাংশ,আগের বছর ২০১৫ সালে যথাক্রমে ৩ দশমিক ২৮ শতাংশ আর ২৬ দশমিক ২৬ দশমিক ৮৩ শতাংশ এবং ২০১৪ সালে যথাক্রমে লোকসান আর ২ দশমিক ৬৪ শতাংশ।

কোম্পানির শেয়ার প্রতি অভিহিত মুল্য ১০ টাকা। কোম্পানির অনুমোদিত মূলধন ১২০ কোটি কোটি টাকা। প্রি-আইপিও পরিশোধিত মুলধন ৩৩ কোটি টাকা। আর পোস্ট আইপিও পরিশোধিত মূলধন ৪৮ কোটি টাকা।

নাহী অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেডকে বাজারে আনতে কাজ করছে বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: