facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪

Walton

২০১৬ সালে ১২ যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড


২৯ ডিসেম্বর ২০১৬ বৃহস্পতিবার, ০৭:২২  পিএম

শেয়ার বিজনেস24.কম


২০১৬ সালে ১২ যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড

১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে চলতি বছরে ৬টি মামলায় ১২ জনের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিটি)-১। এর প্রথম রায়টি আসে ২ ফেব্রুয়ারি।

৬টি অভিযোগের মধ্যে ৪টি সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় নেত্রকোনার রাজাকার ওয়ায়দুল হক তালুকদার ও আতাউর রহমান নানাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।  

৩ মে ওই আদালত কিশোরগঞ্জের রাজাকার গাজী আব্দুল মান্নান (৮৮), নাসিরউদ্দিন আহমেদ (৬২), তার ভাই শামসুদ্দিন আহমেদ (৬০) ও হাফিজউদ্দিনকে (৬৬) একই অপরাধে মৃত্যুদন্ড প্রদান করেন এবং তাদের সহায়তাকারী আজহারুল ইসলামকে (৬০) যাবজ্জীবন কারাদণ্ড দেন।  

২৮ জুলাই আইসিটি-১ ১৯৭১ সালের ঘাতক জামালপুরের আলবদর মো. আশ্রাফ হোসেন, মো. আব্দুল মান্নান ও মো. আব্দুল বারীকে মৃত্যুদণ্ড দেয়। তাছাড়া তাদের ৫ সহযোগী অধ্যাপক শরীফ আহমেদ, মো. হারুন, মো. আব্দুল হাসেম, অ্যাডভোকেট শামসুল হক ও এস এম ইউসুফ আলীকে আমৃত্যু কারাদণ্ড প্রদান করেন।
 
১০ আগস্ট আদালত সাবেক বিএনপি নেতা ও যশোর থেকে নির্বাচিত জামায়াতের সংসদ সদস্য মাওলানা শাখাওয়াত হোসেনকে মৃত্যুদণ্ড এবং তার সাত সহযোগীকে আমৃত্যু কারাদণ্ড প্রদান করেন।  

আইসিটি-১ তার সর্বশেষ রায় প্রদান করে গত ৫ ডিসেম্বর। রায়ে পলাতক রাজাকার নেতা শরিয়তপুরের ইদ্রিস আলী সরদারকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

এছাড়া জামায়াতের সাবেক আমীর মতিউর রহমান নিজামী ও আলবদর কমান্ডার মীর কাশেম আলী এই দুই শীর্ষ মানবতাবিরোধী অপরাধীর ফাঁসি কার্যকর হয় ২০১৬ সালে।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: