facebook twitter You Tube rss bangla fonts

ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪

Walton

২০০ কোটি টাকা তুলবে মডার্ন স্টিল


২৩ এপ্রিল ২০১৮ সোমবার, ০৩:৪৩  পিএম

নিজস্ব প্রতিবেদক


২০০ কোটি টাকা তুলবে মডার্ন স্টিল

পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করে ব্যবসা দ্বিগুণ করতে চায় মডার্ন স্টিল মিলস লিমিটেড। আর এই জন্য কোম্পানিটি বাজার থেকে ২০০ কোটি টাকা সংগ্রহ করবে। যার ৯৭ শতাংশই ব্যয় করা হবে ব্যবসা সম্প্রসারণে।

গতকাল রোববার অনুষ্ঠিত আইপিওর রোড শোতে এসব তথ্য জানানো হয়েছে। বুকবিল্ডিং পদ্ধতিতে বাজারে আসবে এই কোম্পানিটি। এর অংশ হিসেবে রোড শোর মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে কোম্পানিটির বিভিন্ন দিক এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরা হয় কোম্পানির পক্ষ থেকে।

রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে কোম্পানির এই রোড শো অনুষ্ঠিত হয়।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসই) অনুমতি পেলে প্রথমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করবে। পরে সাধারণ জনগণের কাছে শেয়ার বিক্রি করা হবে। যে দামে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত কোটার শেয়ার বিক্রি শেষ হবে, সে দাম থেকে ১০ টাকা কমে জনসাধারণের কাছে শেয়ার বিক্রি করার প্রস্তাব দেওয়া হবে। ২০০ কোটি টাকা সংগ্রহের জন্য যতগুলো শেয়ার বিক্রি করা প্রয়োজন, ততগুলো শেয়ার ইস্যু করবে কোম্পানিটি।

আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থের মধ্যে ১৯৪ কোটি টাকা ব্যয় করা হবে প্রকল্পটি বাস্তবায়নের জন্য। আর আইপিও বাবদ খরচ করা হবে ৬ কোটি টাকা।

বর্তমানে কোম্পানিটির বার্ষিক উৎপাদন ২ লাখ মেট্রিক টন বিলেট। উৎপাদন সক্ষমতার ৭২.৬৩ শতাংশ ব্যবহার হচ্ছে এখন। নতুন প্রকল্পের বাণিজ্যিক উৎপাদন হলে বছরে ৪ লাখ মেট্রিক টন বিলেট উৎপাদন করবে প্রতিষ্ঠানটি।

কোম্পানির প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। কোম্পানির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ৬০ কোটি টাকা।

৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ২ টাকা ২৭ পয়সা (ডাইলোটেড)। যা এর আগের বছর একই সময়ে ছিলো ২ টাকা ২৬ পয়সা। আলোচ্য সময়ে কর পরবর্তী মুনাফা হয়েছে ১৩ কোটি ৬২ লাখ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ১৩ কোটি ৫৬ লাখ টাকা।

আর (জুলাই-ডিসেম্বর,১৭) কোম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ২ টাকা ৭০ পয়সা (ডাইলোটেড)। আলোচ্য সময়ে কর পরবর্তী মুনাফা হয়েছে ১৬ কোটি ২১ লাখ টাকা। এসময়ে সম্পদ মূল্যায়ন করে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে ৫৩ টাকা ৯৩ পয়সা।

রোড শোতে কোম্পানির চেয়ারম্যান মারজানুর রহমান বলেন, পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করে আমরা ব্যবসা সম্প্রসারণ করতে চাই। কারণ অভ্যন্তরীণ বাজারে আমাদের পণ্যে চাহিদা অনেক বেশি।

তিনি বলেন, সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং মেগা প্রকল্প বাস্তবায়নসহ দেশের সামগ্রিক অবকাঠামো উন্নয়নে এই চাহিদা বাড়ছে। দেশে বর্তমানে ৪০০ ছোট বড় রি-রোলিং এবং অটো রি-রোলিং মিল রয়েছে। যারা এখন ৪ মিলিয়ন টন রড উৎপাদন করছে। যা চাহিদার তুলনায় অনেক কম। চাহিদা পূরণে এবং গুণগত মানের পণ্য উৎপাদনে আমরা ব্যবসা সম্প্রসাণের পরিকল্পনা নিয়েছি।

২০০৩ সালের ২৩ জুলাই চট্টগ্রামের বায়োজিত বোস্তামি এলাকায় যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। পরে ২০০৮ সালের ১ জুলাই বাণিজ্যিক উৎপাদনে যায় মর্ডান স্টিল মিলস। কোম্পানিটি মূলত বিলেট উৎপাদন করে থাকে। যার বর্তমান উৎপাদন ক্ষমতা ২ লাখ মেট্রিক টন।

এসময় কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান, কোম্পানির পরিচালকদ্বয়, ঊর্ধ্বতন কর্মকতা, ইস্যু ম্যানেজারসহ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা উপস্থিত ছিলেন।

কোম্পানিটিকে আইপিওতে আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব নিয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। আর রেজিস্টার টু দ্য ইস্যু হিসেবে দায়িত্ব নিয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।

শেয়ারবিজনেস24.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: